ওয়ার্ল্ড ইনসাইড

‘ব্রাজিলের ট্রাম্প’ খ্যাত প্রেসিডেন্ট প্রার্থীকে ছুরিকাঘাত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/09/2018


Thumbnail

ব্রাজিলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জায়ের বোলসোনারোকে ছুরিকাঘাত করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার জুইজ ডি ফোরা শহরে এ ঘটনা ঘটে। নির্বাচনী প্রচারণাকালে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি এই হামলা চালায় বলে জানিয়েছে বিবিসি। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়েছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তার পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে পারেনি তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, একটি ক্যানসার হাসপাতালে প্রচারণাকালে হঠাৎ এক ব্যক্তি ছুরি দিয়ে বোলসোনারোর তলপেটে আঘাত করে। তৎক্ষণাৎ তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যান তাঁর কর্মীরা।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, বলসোনারোকে জুইজ দে ফোরার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যেই তাঁর অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। বলসোনারোর লিভার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বোলসোনারোর ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন, সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফ। তিনি বলেন, হামলাকারীর অবশ্যই দৃষ্টান্তমূলক শাস্তি হতে হবে যাতে আর কোনো প্রার্থীর ওপর এমন হামলার ঘটনা না ঘটে।

ব্রাজিলে আগামী ৭ অক্টোবর প্রথম দফায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ করার কথা রয়েছে। সাবেক প্রেসিডেন্ট ও জনপ্রিয় বামপন্থী নেতা লুলা ডা সিলভা নির্বাচনে নিষিদ্ধ হওয়ার পর বলসোনারোকেই সম্ভাব্য বিজয়ী হিসেবে মনে করা হচ্ছে। প্রথম দফার নির্বাচনে বলসোনারো ২২ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে থাকবেন বলে এক জরিপে উঠে এসেছে। আলোচিত ও সমালোচিত এই নেতাকে অনেকেই ‘ব্রাজিলের ট্রাম্প’ হিসেবে অভিহিত করে থাকেন।

বোলসোনারো একজন কট্টর ডানপন্থী হিসেবে পরিচিত। সাবেক এই সেনা কর্মকর্তা তাঁর বেশ কিছু মন্তব্যের মাধ্যমে বিতর্কের জন্ম দিয়েছেন। কিছুদিন আগে তিনি বলেন, ‘নারী-পুরুষের সমান মজুরি পাওয়ার সুযোগ নেই, কারণ নারীরা গর্ভবতী হয়।’ আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন শিথিল করার পক্ষপাতী বলসোনারো। তবে গর্ভপাতের কঠোর সমালোচক সোশ্যাল লিবারেল পার্টির (পিএসএল) এই নেতা।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭