ইনসাইড ক্যারিয়ার

এদেশে চাকরির সন্ধান দেবে গুগল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/09/2018


Thumbnail

আমাদের কাছে তো চাকরি মানে সোনার হরিণ। সেই চাকরি খুঁজে দিতে এবার সার্চ জায়ান্ট গুগল নিলো ভিন্ন উদ্যোগ। বাংলাদেশে চাকরি প্রার্থীদের চাকরির সন্ধান দিতে নতুন একটি ফিচার এনেছে তারা। বাংলাদেশ ছাড়াও ফিচারটি পাকিস্তান ও শ্রীলঙ্কার চাকরি প্রার্থীদের জন্য এই নতুন ফিচার এনেছে।

চাকরির সন্ধানদাতা ওয়েবসাইট, অনলাইনে পাওয়া তালিকা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য নিয়ে এই ফিচার তৈরি করা হয়েছে। গুগলের এই ঠিকানায় বিভিন্ন চাকরিদাতা কোম্পানিগুলোর তথ্য একসঙ্গে পাওয়া যাবে। এই ফিচার আসার শুরুতেই বিক্রয় ডটকম, মুস্তাকবিল ডটকম ও এক্সপ্রেসজবস ডট আইকে সহ হাজারো সাইটের চাকরির তথ্য দেখা যাবে গুগলে।

এছাড়া এই ফিচারটিতে পার্টটাইম জব, সফটওয়্যার ডেভেলপার জব, কনস্ট্রাকশন জবস কিংবা এ ধরনের যেকোনো ক্যাটাগরির চাকরি খোঁজার সুবিধা থাকবে। গুগলের লিস্টে থাকা যেকোনো একটি চাকরির উপর ক্লিক করলেই সংক্ষিপ্ত আকারে বিভিন্ন তথ্য যেমন-জব টাইটেল, লোকেশন, ফুলটাইম বা পার্টটাইম ও অন্যান্য আরও তথ্য দেখানো হবে।

এর পাশাপাশি জরুরি ওয়েবলিংক, মতামত, রেটিং, চাকরির প্রকৃত উৎস এমনকি চাকরিপ্রার্থীর বাসা থেকে কর্মস্থলের যোগাযোগ ব্যবস্থাও দেখাবে গুগল। একেকজনের একক চাহিদা অনুযায়ী অসংখ্য টুল ব্যবহার করেছে গুগল। স্মার্ট ফিল্টারে চাকরির ধরন, লোকেশন, নিয়োগের তারিখ, চাকরিদাতা প্রতিষ্ঠানের ধরন উল্লেখ করে নিজের মতো করে সার্চ ফিচারটি সেট করা যাবে।

সার্চের ফলাফল থেকে প্রাপ্ত তালিকা অনলাইনে বন্ধু-বান্ধবের সঙ্গে আদান-প্রদানের সুযোগও রাখা হয়েছে। এছাড়াও, সেট করা সার্চ ফিচার ব্যবহারকারীকে তার উপযুক্ত চাকরির বিষয়ে নোটিফিকেশন অ্যালার্ট দিতেও সক্ষম। নতুন সার্চ ফিচারটি ইংরেজি ভাষায় অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে গুগল অ্যাপসহ ডেস্কটপ ও মোবাইলের গুগল সার্চ অপশনে ব্যবহার করা যাবে।

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭