ওয়ার্ল্ড ইনসাইড

দুই কোরিয়ার প্রধানের তৃতীয় বৈঠক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/09/2018


Thumbnail

তৃতীয় বারের মতো আবারও বৈঠকে বসতে যাচ্ছেন দুই কোরিয়ার শীর্ষ নেতা। চলতি মাসের ১৭-২০ তারিখ পর্যন্ত উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে আন্ত: কোরীয় সম্মেলনের ফাঁকে এই বৈঠকে বসার কথা রয়েছে তাদের। সংবাদ সংস্থা ইয়ুনহ্যাপ সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেছে।

বেশ কয়েকদিন ধরেই উত্তর কোরিয়ার প্রধান কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এর মধ্যকার দ্বিপাক্ষিক বৈঠকের গুজব শোনা যাচিছল। দক্ষিণ কোরিয়ার তরফ থেকে এই বৈঠকের সত্যতা স্বীকার করা হয়েছে৷ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ দূত চাং ইউ ইয়ং গত বুধবার পিয়ংইয়ং থেকে ফিরে এ খবর জানিয়েছেন৷ সাংবাদিক সম্মেলন করে তিনি দুই রাষ্ট্র নেতার বৈঠকের কথা প্রকাশ্যে নিয়ে আসেন।

পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণের উদ্দেশ্যেই এই বৈঠক বলে মনে করছেন বিশেষজ্ঞরা৷ বৈঠক উপলক্ষে উত্তর কোরিয়া সফর করবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট৷ এই বৈঠকের প্রস্তুতি হিসেবে দুই দেশের উচ্চপদস্থ সচিবরা আগে বৈঠকে বসবেন বলে জানা গিয়েছে৷ ইতিমধ্যেই চাং ইউ ইয়ংয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল পিয়ংইয়ংয়ের উদ্দেশ্যে রওনা হয়েছে৷

এর আগে চলতি বছরের ২৭ এপ্রিল প্রথমবার দুই কোরিয়ার সীমান্ত গ্রাম পানমুনজমে বৈঠকে বসেন দুই কোরিয়ার রাষ্ট্রপ্রধানরা৷ সেই বৈঠকের পরই পরমাণু নিরস্ত্রীকরণের ঘোষণা করেন কিম জন৷ এরপর ২০১৮ সালের ২৬ মে ফের বৈঠকে বসেন দুই কোরিয়ার নেতা।

বাংলা ইনসাইডার/জেডআই

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭