ইনসাইড বাংলাদেশ

‘১৯৫২ সালের আন্দোলন, শুধু ভাষা আন্দোলন ছিল না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/09/2018


Thumbnail

আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘১৯৭২ সালে রাত ১২ টা এক মিনিটে শহীদ মিনারে জাতির পিতা ফুল দেন। ফুল দেওয়ার পর তাঁর বক্তব্যে তিনি বলেন, আমি বঙ্গবন্ধুর কথা থেকে কোড আনকোড করে বলছি, ‘১৯৫২ সালের আন্দোলন কেবল মাত্র ভাষার জন্য আন্দোলনের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এ আন্দোলন ছিল রাজনৈতিক সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলন।’ বাংলাদেশের মানুষের মুক্তির লক্ষেই তিনি ধাপে ধাপে এগিয়ে যাচ্ছিলেন। এই বই প্রকাশের পর আমরা বঙ্গবন্ধু সমন্ধে নতুন অনেক কিছুই জানতে পারবো।’

আজ শুক্রবার বিকেলে গণবভনে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তৎকালীন পাকিস্তান সরকারের গোয়েন্দা সংস্থার গোপন নথিগুলো নিয়ে ‘সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪ খণ্ড প্রকাশিতব্য বইয়ের প্রথম খণ্ডের মোড়ক উন্মোচন করা হলো আজ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান-বিচারপতি, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, সংস্কৃতি কর্মীস, সরকারের বিভিন্ন মন্ত্রী, সমাজের বিশিষ্ট শিক্ষাবিদ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


বাংলা ইনসাইডার/আরকে 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭