ওয়ার্ল্ড ইনসাইড

রোহিঙ্গা নিয়ে তদন্ত করার এখতিয়ার আছে আইসিসি’র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/09/2018


Thumbnail

মিয়ানমারের রোহিঙ্গাদের উপর মানবতাবিরোধী অপরাধ সংগঠিত হবার অভিযোগ তদন্ত করার এখতিয়ার আছে আইসিসি। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) জানিয়েছে, রোহিঙ্গাদের মিয়ানমার থেকে জোর করে বাংলাদেশে পাঠিয়ে দেয়া এবং এর সাথে সংশ্লিষ্ট মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্ত করার কর্তৃত্ব আন্তর্জাতিক আদালতের রয়েছে।

নেদারল্যান্ডস-এর দ্য হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রি-ট্রায়াল চেম্বার তাদের এ রায় দিয়েছে। তিন সদস্য বিশিষ্ট প্রি-ট্রায়াল চেম্বারের তিনজন বিচারকের মধ্যে দুইজন একমত পোষণ করলেও একজন ভিন্নমত দেখিয়েছেন।

গত ৯ অগাস্ট মিয়ানমারের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, মিয়ানমার আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্যভুক্ত নয়। কাজেই রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অপরাধ আদালতের উদ্যোগ এখতিয়ার বহির্ভূত।

এ বিষয়ে চলতি বছর এপ্রিল মাসে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌশলী ফাতৌ বেনসুদা আদালতের কাছে জানতে চেয়েছিলেন, রোহিঙ্গাদের যেভাবে মিয়ানমার থেকে বিতাড়ন করা হয়েছে সেটির তদন্ত করার এখতিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের রয়েছে কিনা। আইসিসি`র প্রি-ট্রায়াল চেম্বার রায় দিয়েছে যে, রোহিঙ্গারা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশের কারণে ঘটনার একটি অংশ বাংলাদেশে সংগঠিত হয়েছে। ফলে আইসিসি মনে করছে, রোম সনদ অনুযায়ী ঘটনার তদন্ত করার ক্ষমতা আদালতের রয়েছে। এর ফলে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌসুলি রোহিঙ্গাদের বিরুদ্ধে সংগঠিত অপরাধের প্রাথমিক তদন্ত চালিয়ে যেতে পারবেন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের রায় আসার কয়েকদিন আগেই জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গাদের নির্যাতনের দায়ে মিয়ানমারের সেনা প্রধানসহ শীর্ষ ছয় জন সামরিক কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত এবং বিচার হওয়া দরকার।

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা তাদের ওপর নির্যাতনের ভয়াবহ বর্ণনা দিয়েছেন। রোহিঙ্গাদের অনেকেই মিয়ানমারের সামরিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে হত্যা, বাড়িঘর পুড়িয়ে দেয়া, লুটপাট, অপহরণ আর ধর্ষণের অভিযোগ করেছেন।

বাংলা ইনসাইডার/জেডআই



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭