ইনসাইড পলিটিক্স

‘সরকার আপনাদের কিনে নিয়েছে?’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/09/2018


Thumbnail

রাজধানীর নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে গতকাল শুক্রবার সন্ধ্যায় কারান্তরীণ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন তাঁর আইনজীবীরা। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, বিএনপিপন্থী আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনসহ অনেক আইনজীবীই উপস্থিত ছিলেন ওই সাক্ষাতে।

বেগম জিয়া আইনজীবীদের কাছে জানতে চান তিনি আদালত বর্জন করলে কী হবে? উত্তরে আইনজীবীরা বলেন, তিনি আদালত বর্জন করলে কোর্ট একতরফা ভাবে বিচার করতে পারে।

জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় ৫ বছরের জন্য দণ্ডিত হয়ে চলতি বছরের ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরোনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে কারান্তরীণ আছেন বিএনপি চেয়ারপারসন বেগম জিয়া। বেগম জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলাও চলছে। কিন্তু কারাগারে থেকে অসুস্থতাকে কারণ দেখিয়ে আদালতে উপস্থিত হচ্ছিলেন না বেগম জিয়া। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা সম্পন্ন করার স্বার্থে পুরোনো ঢাকা কেন্দ্রীয় কারাগারেই আদালত স্থাপনের জন্য প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। প্রজ্ঞান অনুযায়ীই গত ৫ সেপ্টেম্বর কারাগারে আদালত বসে, যেখানে উপস্থিত হয়ে বেগম জিয়ার আর আদালতে আসবেন না বলে জানান। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ১২ ও ১৩ সেপ্টেম্বর ধার্য করেছে আদালত। এর মধ্যেই গতকাল শুক্রবার আইনজীবীরা দেখা করলেন বেগম জিয়ার সঙ্গে। তবে আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারির বিষয়ে বিএনপি রিট করতে পারে বলেও শোনা যাচ্ছিল।

জানা গেছে, গতকাল সাক্ষাতের এক পর্যায়ে বেগম জিয়া কারাগারে আদালত বসানোর বিষয়ে হাইকোর্টে রিট করাতে বলেন আইনজীবীদের। তখন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বেগম জিয়াকে বলেন, হাইকোর্টে রিট করে কোনো লাভ হবে না। সরকার এমন আদালত বসাতে পারে, আইন অনুযায়ীই সরকারের সেই ক্ষমতা আছে।

এ সময় খালেদা জিয়া অত্যন্ত রেগে যান। ব্যারিস্টার জমিরউদ্দিনসহ আইনজীবীদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা তো সরকারের মতো করে কথা বলছেন। সরকার বোধয় আপনাদের পারচেজ (কিনে) নিয়েছে।


বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭