ইনসাইড পলিটিক্স

কেন অনুপস্থিত খন্দকার মাহবুব?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/09/2018


Thumbnail

জিয়া এতিমখানা মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন তাঁর চার আইনজীবী। গতকাল শুক্রবার ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের নেতৃত্বে আব্দুর রেজ্জাক খান, এজে মোহাম্মদ আলী এবং জয়নাল আবেদীন খালেদা জিয়ার দেখা করতে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে যান।

আইনজীবীদের এই দলে ছিলেন না বিএনপির ভাইস চেয়ারম্যান ও প্রবীণ আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন এবং ব্যারিস্টার মীর হেলাল। বিএনপি চেয়ারপারসনের অন্যতম আইনজীবী খন্দকার মাহবুব আর বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মীর হেলাল লন্ডনে পলাতক তারেক জিয়ার সঙ্গে যোগাযোগের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার মামলাগুলোর সমাধান কোন পথে হবে তা নিয়ে খন্দকার মাহবুব হোসেনের সঙ্গে দলের অন্য আইনজীবীদের বিরোধ চলছে। খন্দকার মাহবুব মনে করেন, খালেদার মামলাগুলো যেহেতু রাজনৈতিক মামলা তাই আইনি পদক্ষেপের মাধ্যমে এদের সমাধান করা সম্ভব নয়। তাঁর মতে, রাজনৈতিক সমঝোতার মাধ্যমে মামলাগুলোর মীমাংসা করা উচিত। বিএনপির আইনজীবীদের সর্বশেষ মিটিংয়েও খন্দকার মাহবুব বলেছেন, একটি মামলায় খালেদা জিয়াকে মুক্ত করলে সরকার আরেকটি মামলায় তাঁকে গ্রেপ্তার করবেন। এভাবে কোনোদিনই খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব হবে না। কিন্তু দলের অন্য আইনজীবীরা আইনি পথেই খালেদা জিয়াকে মুক্ত করতে আগ্রহী। এছাড়া খন্দকার মাহবুব কারাগারে স্থাপিত আদালতে বিএনপি চেয়ারপারসনের না যাওয়ার সিদ্ধান্তেরও বিরোধিতা করেন। প্রবীন এই আইনজীবির মতে, খালেদা জিয়া আদালতে না গেলে মামলাগুলোর একতরফা রায় দেবে আদালত।

এই বিষয়গুলো নিয়ে খন্দকার মাহবুব হোসেনের সঙ্গে দলের অন্য আইনজীবীদের বিরোধ আছে। এই বিরোধের জেরেই কি গতকাল কারাগারে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে যাননি খন্দকার মাহবুব?


বাংলা ইনসাইডার/এসএইচটি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭