ওয়ার্ল্ড ইনসাইড

নেপালের জন্য চার বন্দর খুলে দিল চীন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/09/2018


Thumbnail

চীনের ৪টি বন্দরে প্রবেশের অনুমতি দেওয়া হলো নেপালকে। শুধু বন্দরই নয়, চীনের স্থলপথেও এবার বাণিজ্য করার অনুমতি পেয়েছে নেপাল। গত শুক্রবার চীন ও নেপালের মধ্যে বন্দর ব্যবহারের বিষয়ে কথাবার্তা চূড়ান্ত হয়েছে। এখন শুধু লিখিত নির্দেশের অপেক্ষা মাত্র। নেপালের বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

রাজধানী কাঠমাণ্ডুতে পণ্য চলাচলের জন্য ৪টি বন্দর ব্যবহার করার অনুমতি পাচ্ছে চীন। এছাড়া, চীনের ৩টি স্থলবন্দরও ব্যবহার করতে পারবে নেপাল। এ চুক্তি অনুযায়ী নেপাল চীনের তাইঝিন, সেনঝেন, লিয়ানয়ুগাং ও ঝানঝিয়াং বন্দর ব্যবহার করতে পারবে।

চারপাশে হিমালয়ে ঘেরা নেপাল বাণিজ্যে তথা পণ্য আমদানি-রপ্তানিতে ভারতের উপর অনেকাংশে নির্ভরশীল। সেটাই এবার অনেকটাই কমে যাবে বলে মনে করছে নেপাল। ২০১৫ ও ২০১৬ সালে সীমান্ত সমস্যার কারণে বেশ কয়েকমাস ধরে নেপালে প্রবল জ্বালানী ও ওষুধের সমস্যা তৈরি হয়েছিল। অত্যাবশ্যকীয় পণ্য চলাচলের জন্য নেপাল ভারতের দু’টি বন্দর কলকাতা ও বিশাখাপত্তনম বন্দরের ওপর নির্ভরশীল। পরপর দু’বছর এ নিয়ে সমস্যার পরই নেপাল ভারতের বিকল্প খুঁজতে শুরু করে।

নেপালের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশঙ্কর জানিয়েছেন, ভারতের ২টি বন্দরের পাশাপাশি চীনেরও ৪টি বন্দর ব্যবহার করার সুযোগ পাচ্ছে নেপাল। জাপান, কোরিয়া ও উত্তর এশিয়ার দেশগুলো থেকে পণ্য আমদানির সময় চীনের বন্দর ব্যবহার করলে সময় অনেকটাই কম লাগবে। এতে খরচও কমবে।

তবে অন্যরা বলছে, বন্দর ব্যবহারের অনুমতি পেলেও তার জন্য নেপালকে বড়সড় খরচের মুখোমুখি হতে হবে। কারণ নেপাল থেকে চীনের সবচেয়ে নিকটতম বন্দরের দূরত্ব ২৬০০ কিলোমিটার।

এর আগে রেললাইন সংক্রান্ত চুক্তিতে সম্মত হয়েছে দুই দেশ। নেপালের মাটিতে চলার অনুমতি পাচ্ছে চীনা ট্রেন৷ গত জুন মাসে তিব্বত থেকে আসা এই রেলপথ চালুর বিষয়ে স্বাক্ষর করেছে দুই দেশ৷


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭