ওয়ার্ল্ড ইনসাইড

অভিবাসন বিরোধী শক্তির উত্থান হচ্ছে সুইডেনে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/09/2018


Thumbnail

সুইডেনে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। স্থানীয় সময় আজ রোববার এই নির্বাচন অনিষ্ঠিত হবে। অভিবাসন ইস্যু এই নির্বাচনে প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

অভিবাসী বিরোধী দল হিসেবে পরিচিত সুইডেন ডেমোক্র্যাটস (এসডি) নির্বাচনে ২০ শতাংশ সমর্থন পাবে বলে এক জরিপে উঠে এসেছে। কট্টর ডানপন্থী এই দলটি মাত্র আট বছর আগে দেশটির পার্লামেন্টে জায়গা করে নেয়। এবারের নির্বাচনে তারা দ্বিতীয় স্থানে থাকবে বলে মনে কড়া হচ্ছে।

বর্তমান ক্ষমতাসীন দল সোশ্যাল ডেমোক্র্যাটস কিংবা মধ্য-ডানপন্থী দলও এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেই ধারণা করছেন বিশ্লেষকরা।

বর্তমান প্রধানমন্ত্রী স্টিফেন লোফেন এসডি পার্টিকে চরমপন্থী দল হিসেবে অভিযোগ করেছেন। দলটিকে একটি ভোট দেওয়াও ‘বিপজ্জনক’ হবে বলে মন্তব্য করেছেন তিনি।

স্থানীয় সময় গতকাল শনিবার শেষ নির্বাচনী প্রচারণায় লোফেন বলেন, অশুভ শক্তি সর্বত্র ছড়িয়ে পড়ছে। ঘৃণিত এই দলটি এদেশে সংঘবদ্ধ হচ্ছে এবং জনগণকে একে অপরের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলছে।’

এসডির নেতা জিমি অ্যাকজন দাবি করেন, অভিবাসীদের দখলে চলে গেলে সুইডেন অবশ্যই চরমপন্থী দেশ হতে পারে। দলটির বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ প্রত্যাখ্যান করে এই নেতা বলেন, ‘এখানে বর্ণবাদের কোনো সুযোগ নেই। ইতিমধ্যেই এই অভিযোগে দলের কয়েকজনকে বহিষ্কার করেছি আমরা।’

নব্য-নাৎসি এবং ডানপন্থী সংগঠনগুলোর সঙ্গে এসডি পার্টির যোগাযোগ বহু পুরোনো বলে জানিয়েছে বিবিসি। দলটি ২০১০ সালের নির্বাচনে প্রথমবারের মতো সুইডিশ পার্লামেন্টে আসন অর্জন করে। এরপর ২০১৪ সালে তারা তাদের আসন সংখ্যা দ্বিগুণ করে। এবারের নির্বাচনেও তারা ভালো ফল করবে বিভিন্ন জরিপে উঠে এসেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭