ওয়ার্ল্ড ইনসাইড

মিসরে ব্রাদারহুডের ৭৫ জনকে মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/09/2018


Thumbnail

সহিংসতার ঘটনায় মিসরে ৭৫ জনকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছে দেশটির আদালত। এছাড়া ৪৭ জনের যাবজ্জীবন কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে প্রায় ৭ শতাধিক মিসরীয়কে। নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে মুসলিম ব্রাদারহুডের সমর্থকদের সহিংসতার ঘটনায় গত শনিবার মিসরের আদালত এই রায় দেয়। খবর বিবিসির।

রায়ে মুসলিম ব্রাদারহুডের জ্যেষ্ঠ নেতা ইসাম আল এরিয়ান, মোহাম্মদ বেলতাগি ও ধর্মপ্রচারক সাফওয়াত হিগাজিসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে। ব্রাদারহুডের আধ্যাত্মিক নেতা মোহাম্মদ বাদিয়াসহ ৪৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। অন্যান্যদের পাঁচ বছর থেকে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাগারে আটক থাকার সময় পাঁচ জনের মৃত্যু হওয়ায় তাদের বিরুদ্ধে মামলা তুলে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে মিসরের আদালতের দেওয়া এ রায়ের নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো। এ রায়কে ‘কলঙ্কজনক’অভিহিত করে নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 

মিসরের বর্তমান প্রেসিডেন্ট আব্দেল ফাত্তা আল সিসি ঐ সময় দেশটির সামরিক বাহিনীর প্রধান ছিলেন। ধর্মঘট ভেঙে দেওয়ার পর কয়েকশত লোককে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেওয়া, খুন ও অবৈধ প্রতিবাদ আয়োজনের অভিযোগ আনা হয়।

কায়রোর রাব্বা আদাবিয়া স্কয়ারে ২০১৩ সালে ব্যাপক সহিংসতার মধ্য দিয়ে প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে মুসলিম ব্রাদারহুড এক অবস্থান ধর্মঘট করেছিল। প্রায় ১ মাস অবস্থান ধর্মঘট চলার পর নিরাপত্তা বাহিনী শক্তি প্রয়োগ করে প্রতিবাদের অবসান ঘটায়। ঐ সময় প্রায় ৮’শ আন্দোলনকারী নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাতে নিহত হয়।

মিসর সরকারের দাবি, ঐ অবস্থান ধর্মঘটের সময় অনেক প্রতিবাদকারী সশস্ত্র ছিল এবং ওই স্থান থেকে প্রতিবাদকারীদের তুলে দিতে গিয়ে নিরাপত্তা বাহিনীর ৪৩ জন সদস্য নিহত হয়। ঐ সময় বিক্ষোভকারীদের অনেকের হাতেই অস্ত্র ছিল বলে মিসর সরকার জানায়।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭