ওয়ার্ল্ড ইনসাইড

সাইকেলে ৮ দেশ পেরিয়ে হজ পালন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/09/2018


Thumbnail

বাইসাইকেল চালিয়ে ইন্দোনেশিয়া থেকে যাত্রা শুরু করেছে এক ইন্দোনেশিয়ান মুসলিম পরিবার। উদ্দেশ্য আগামী হজ পালন। আগামী হজ মৌসুমের আগেই সৌদি আরব পৌছানোর ব্যাপারে আশাবাদী ৫ সদস্যের এই মুসলিম পরিবার।

হাজারো দ্বীপপুঞ্জের দেশ ইন্দোনেশিয়া থেকে পাঁচ সদস্যের এক পরিবার মক্কার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে হজ পালন করার জন্য। তাঁরা হলেন মুসলিস আবদুল্লাহ (৪৭), তার স্ত্রী জুলিয়ান্তি হুসিন (৪৭), তাদের সন্তান মির্জা হাকিম (১৫), আহমদ জাকি হাফিজ (১১) এবং ছয় বছর বয়সী অলিভিয়া ইয়ুমনা রয়েছেন। দিক-নির্দেশনার জন্য তাদের সঙ্গে আছেন মুসলিসের বন্ধু মোহামেদ দামাহুরি মুতালিব (৬২)। 

নিজেদের বাড়ি থেকে মক্কায় গিয়ে পৌঁছাতে তাদের পাড়ি দিতে হবে মোট ১৩ হাজার কিলোমিটার পথ। ইতোমধ্যেই ৩ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে ফেলেছেন তারা। দেড় মাস আগে রওয়ানা দিয়ে মালয়েশিয়ার পেনাং শহরে এসে পৌঁছেছেন। আরও পাড়ি দিতে হবে ১০ হাজার কিলোমিটার পথ।

দীর্ঘ এই যাত্রায় ৮টি দেশ পাড়ি দেবে এই পরিবার। মালয়েশিয়া পাড়ি দেওয়ার পর থাইল্যান্ডে। সেখান থেকে মিয়ানমার, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইরান ও সংযুক্ত আরব আমিরাত পেরিয়ে সৌদি ভূমির মক্কায় পৌঁছাবেন তারা। এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে মুসলিস আবদুল্লাহ বলেন, একটি স্বপ্ন দেখার পর সাইকেল চালিয়ে মক্কায় পৌঁছে হজ-ওমরা পালন করার চিন্তাটা আমার মাথায় আসে।

বিশ্বের অন্যতম মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দোনেশিয়া। প্রতি বছর বিপুল সংখ্যক মুসলিম হজ ও ওমরা পালনের উদ্দেশ্যে সৌদি আরব গমন করে । সাধারণত আকাশ পথেই এই দুরত্ব অতিক্রম করেন মুসলিমরা।। অবশ্য কোথাও নিতান্ত প্রয়োজন পড়লে ফ্লাইটেও চড়তে পারেন এই সাইকেল যাত্রীরা।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭