ইনসাইড বাংলাদেশ

চলে গেলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সামাদ মৃধা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/09/2018


Thumbnail

আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর করপোরাল এম এ সামাদ মৃধা আর নেই। গতকাল রোববার রাত ৯টায় জাতীয় হৃদরোগ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বার্ধক্যজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

ইতিহাসের এই বরেণ্য ব্যক্তি পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার কাছিছিড়া গ্রামে জন্মগ্রহণ করেন। এম এ সামাদ বিমান বাহিনীতে কর্পোরাল পদে কর্মরত ছিলেন। তিনি মঠবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। এক ছেলে ও চার মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

রোববার রাত ১১ টায় রাজধানীর গ্রীণ রোড স্টাফ কোয়র্টার জামে মসজিদে মরহুমের প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। আজ পিরোজপুরের মঠবাড়িয়ার কেন্দ্রীয় ঈদগাহে দ্বিতীয় ও গ্রামের বাড়ি দক্ষিণ মিঠাখালীতে তৃতীয় জানাযা শেষে তাকে সেখানেই দাফন করা হবে বলে জানিয়েছেন তার ছোট মেয়ে নুরুন্নাহার মিনি। 

১৯৬৮ সালে তৎকালীন আওয়ামী লীগ নেতা ও পরবর্তীকালে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৩৫জন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ‘আগরতলা ষড়যন্ত্র মামলা’ দায়ের কর করা হয়েছিলো। ওই মামলার আট নম্বর আসামী ছিলেন কর্পোরাল এম এ সামাদ মৃধা।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭