ইনসাইড বাংলাদেশ

শেখ হাসিনা-মোদি দুটি রেল প্রকল্পের উদ্বোধন করছেন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/09/2018


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ দুটি রেল প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধন করবেন। আজ সোমবার বিকেল ৪টা ৪৫ মিনিটে কুলাউড়া রেলওয়ে স্টেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্প দুটি উদ্বোধন করা হবে।

প্রকল্প দুটি হলো বাংলাদেশের কুলাউড়া-শাহবাজপুর রেলওয়ে অংশের সংস্কার এবং আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল সংযোগ (বাংলাদেশ অংশ)।

বিকেলে আখাউড়া রেলওয়ে স্টেশনে থেকে সরাসরি অনুষ্ঠানটি প্রচার করা হবে। রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ও দিল্লি থেকে নরেন্দ্র মোদি উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেবেন। গণভবনে এ সময় উপস্থিত থাকবেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক, রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন। অপরদিকে, আখাউড়া ও শাহবাজপুর রেলওয়ে স্টেশনে ভিডিও কনফারেন্সে অংশ নেবেন ভারতের রেলওয়ে মহাপরিচালক এবং স্থানীয় রাজনৈতিক নেতাসহ রেলওয়ে কর্মকর্তারা।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, কুলাউড়া-শাহবাজপুর অংশের সংস্কার এবং আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলসংযোগ প্রকল্পের কাজে বাংলাদেশ ও ভারত যৌথভাবে অর্থায়ন করবে।

তথ্য বিবরণীতে আরও বলা হয়, এই প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৬৭৮ কোটি ৫০ লাখ ৭৯ হাজার টাকা। প্রকল্পটির মোট ব্যয়ের ৫৫৫ কোটি ৯৮ লাখ ৭৬ হাজার টাকা ভারত সরকারের এলওসি ঋণ। বাকি অর্থের জোগান দিবে বাংলাদেশ সরকার। দ্বিতীয় প্রকল্পের আওতায় প্রায় ১০ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইন, কালভার্ট, যাত্রী প্ল্যাটফর্ম, প্ল্যাটফর্ম ছাউনি, শুল্ক ও ইমিগ্রেশন ভবন এবং রেস্ট হাউজ নির্মাণ করা হবে। এতে অনুমানিক ব্যয় ধরা হয়েছে ২৪০ কোটি ৯০ লাখ ৬৩ হাজার টাকা। ভারতীয় মঞ্জুরি সহায়তায় এই প্রকল্প বাস্তবায়িত হবে বলে জানানো হয়েছে।

প্রকল্প দুইটি নির্মাণ হলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে। প্রথমদিকে রেললাইন দিয়ে পণ্যবাহী ট্রেন চলাচল করবে। পরবর্তীতে দু’দেশের কর্তৃপক্ষ যাত্রী পারাপারের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭