ইনসাইড বাংলাদেশ

নির্বাচনি তফসিল ঘোষণার আগেই সব দাবি মেনে নিতে বিএনপির আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/09/2018


Thumbnail

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে আজ সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করছে বিএনপি। মানববন্ধনে অংশ নেওয়া বিএনপির নেতারা সরকারের কাছে অনেক দাবিদাওয়া উত্থাপন করেছেন। সরকারকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই এসব দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন দলটির নেতারা।

মানববন্ধনে উপস্থাপিত বিএনপির দাবিগুলো হচ্ছে, দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি, তফসিল ঘোষণার আগে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন, নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন এবং সব রাজবন্দির মুক্তি।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘খালেদা জিয়াকে অন্যায়ভাবে সাজা দিয়ে আটক রাখা হয়েছে। আমরা তাঁর মুক্তি চাচ্ছি, এটা কোনও করুণা নয়। কোনও দয়া ভিক্ষা চাচ্ছি না। তিনি উচ্চ আদালতে থেকে জামিন পেয়েছেন। অব্যশই তাঁকে মুক্তি দিতে হবে, মুক্তি তাঁর আইনগত প্রাপ্য।’

বিএনপির মহাসচিব আরও বলেন, এই সরকারকে পদত্যাগ করতে হবে। তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে একটি নিরপেক্ষ সরকার তৈরি করতে হবে। সেইসঙ্গে নির্বাচন কমিশনকে পুনর্গঠন করতে হবে এবং নির্বাচন পরিচালনার জন্য সেনাবাহিনী মোতায়েন করতে হবে। খালেদা জিয়াকে কারাগারে রেখে কোনো নির্বাচন গ্রহণযোগ্য হবে না। খালেদা জিয়াকে মুক্তির মাধ্যমেই বোঝা যাবে এই সরকার নির্বাচন চায়।

খালেদা জিয়াকে কারাগারে রেখে দেশে কোনও নির্বাচন গ্রহণযোগ্য হবে না বলেও উল্লেখ করেন মির্জা ফখরুল। সেইসঙ্গে সরকার সারা দেশে কিছু ভৌতিক মামলা দিয়ে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করছে বলে অভিযোগ করেন তিনি।

সরকার খালেদা জিয়াকে চিকিৎসা দিচ্ছে না বলে অভিযোগ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, ‘তিনি গুরুতর অসুস্থ। তাঁকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। তার সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। না হলে যেকোনও পরিস্থিতির দায় সরকারকে নিতে হবে।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আল নোমান, বরকত উল্লাহ বুলু, সেলিমা রহমান, ডা. এজেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, জয়নুল আবদিন ফারুকসহ মহানগর ও কেন্দ্রীয় পর্যায়ের আরও নেতাকর্মীরা।

জিয়া এতিমখানা দুর্নীতি মামলার রায়ে পাঁচ বছরের সাজায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। তাঁর মুক্তির দাবিতে বিএনপি ধারাবাহিকভাবে ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান, প্রতীক অনশন, গণস্বাক্ষর সংগ্রহ ও স্মারকলিপি পেশের মত কর্মসূচি পালন করে আসছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭