টেক ইনসাইড

অক্টোবরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/09/2018


Thumbnail

উৎক্ষেপণের পর প্রথম পরীক্ষামূলক সম্প্রচার সফলভাবে শেষ করেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। এই সফলতার হাত ধরেই এবার তাদের চিন্তা বাণিজ্যিক কার্যক্রম শুরু করার দিকে। দেশের একমাত্র স্যাটেলাইট পরিচালনাকারী কোম্পানি বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) আগামী মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক সম্প্রচারে যাওয়ার পরিকল্পনা করছে।

বিসিএসসিএল কর্মকর্তা সূত্রে জানা গেছে, প্রথম দফার পর্যবেক্ষণ অনুযায়ী স্যাটেলাইটের সম্প্রচার মান ভালো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিটিভির সম্প্রচার দেখেছেন এবং সন্তোষ প্রকাশও করেছেন। স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে গত সপ্তাহে ঢাকায় শুরু দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপের পরীক্ষামূলক সম্প্রচার হচ্ছে। এই পরীক্ষা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। আর বিসিএসসিএল ততদিন পরীক্ষামূলক সম্প্রচারের পর্যবেক্ষণ চালাবে।

এটি চ্যানেল নাইনের প্রোডাকশন হলেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বিটিভি সেটি সম্প্রচার করছে। আর তাদের ফিড নিয়ে আরও প্রায় ২০টি বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন পরীক্ষা করছে।

এই সম্প্রচার নিয়ে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট কোনো ত্রুটি ছাড়াই প্রথম পরীক্ষাতেই সফল হয়েছে। অফিসিয়াল হস্তান্তরের আগেই এর সেবাতে সবাই সন্তুষ্ট। বিসিএসসিএল বলছে, সাফ চ্যাম্পিয়নশিপের মতো বড় উপলক্ষকে কেন্দ্র করে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ব্যবহার দক্ষিণ এশীয় অঞ্চলে একটি বার্তা পৌঁছে দিয়েছে। প্রথম পরীক্ষাতেই সফলতা আসায় আগামী অক্টোবর থেকে বাণিজ্যিক সম্প্রচারের জন্য কাজ শুরু করেছে বিসিএসসিএল। এর অংশ হিসেবে স্থানীয় টেলিভিশনগুলোকেও প্রস্তুতি নিতে বলা হয়েছে।

তবে এর আগে স্যাটেলাইটের নির্মাতা প্রতিষ্ঠান থ্যালাস আরও একটি কারিগরি পরীক্ষা চালাবে। তারপর স্যাটেলাইটটিকে বিসিএসসিএলের কাছে হস্তান্তর করা হবে। স্যাটেলাইটটি উৎক্ষেপণে মোট খরচ দুই হাজার ৭৬৫ কোটি টাকা খরচ হয়েছে। আগামী সাত বছরের মধ্যে এ খরচ উঠবে আসবে বলে আশা করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭