ইনসাইড গ্রাউন্ড

শাস্ত্রীর চেয়েও ভালো কোচ হতেন তাঁরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/09/2018


Thumbnail

রবি শাস্ত্রী এক দিকে বলেছেন, বর্তমান বিরাট কোহলির নেতৃত্বাধীন দল গত ১৫-২০ বছরে যে ক’টি ভারতীয় দল খেলেছে, তাদের থেকে সেরা। কিন্তু ভক্ত, ভারতীয় গণমাধ্যম এবং সাবেক ক্রিকেটাররা এই মন্তব্যে একেবারেই খুশি নন। ইংল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজ হারতে হয়েছে। টেস্ট সিরিজে হারতে হয়েছে ৪-১ ব্যবধানে। ফলে কাঠগড়ায় শাস্ত্রীর কোচিং। অনেকেই পুনরায় অনিল কুম্বলেকে কোচ নিয়োগ দেওয়ার পরামর্শ দিচ্ছেন। শুধু তাই নয় এই তালিকায় রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি এবং লক্ষণদের নামও আছে। 

কিন্তু রবি শাস্ত্রীর জায়গায় সাবেক ক্রিকেটারদের মধ্যে অন্য কেউ কোচ হলে কি পারফরম্যান্স ভাল হত?

ভিভিএস লক্ষণ
ভারতের ব্যাটিং কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ। টেস্টের ক্রিকেটে ভারতীয়দের মধ্য অন্যতম সফল ব্যাটসম্যান তিনি। মেন্টর ও কোচ হিসাবে তাঁর দক্ষতা দেখা গিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ যখন আইপিএল খেলল, তখনই। লক্ষ্ণণ ভারতীয় কোচ হলে মন্দ হত কি?

অনিল কুম্বলে
শাস্ত্রীর আগে ভারতীয় দলের হেড কোচ ছিলেন অনিল কুম্বলে। কিংবদন্তি এই লেগস্পিনার শুধু ভারতেরই নয়, ক্রিকেট দুনিয়ার গর্ব। চ্যাম্পিয়ন্স ট্রফি বাদে কুম্বলে থাকাকালীন ভারতীয় ক্রিকেট দল কোনও টেস্ট বা দ্বিপাক্ষিক ওডিআই ক্রিকেট সিরিজ হারেনি। তাই আবার তাঁকে ফিরিয়ে আনা যেতেই পারে।

সৌরভ গাঙ্গুলি
ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়কসৌভ গাঙ্গুলি। কোচ হিসাবেও অসাধারণ হতে পারেন তিনি। সৌরভের অভিজ্ঞতা এবং পরামর্শ মেনে চললে দেশ-বিদেশ সর্বত্রই জয় পেতে পারে ভারত।

রাহুল দ্রাবিড়
ক্রিকেট ইতিহাসের অন্যতম ক্লাসিক ও ধৈর্য্যশীল ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়। কোচ হিসেবে দ্রাবিড় কত দক্ষ, সেটা ভারতীয় যুব দলকে প্রশিক্ষণ দিয়ে দেখিয়ে দিয়েছেন। বর্তমানে ভারতীয় দলে খেলা একাধিক তারকা তাঁর হাতেই তৈরি। তাঁর কোচিংয়েই সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে ভারতীয় যুব দল।

জহির খান
আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ এর বেশি উইকেট আছে জাহির খানের। দীর্ঘ সময় ভারতীয় দলের পেস বিভাগকে নেতৃত্ব দিয়েছেন। ৯২টি টেস্ট এবং ২০০টি ওডিআই অভিজ্ঞতাসম্পন্ন এই কিংবদন্তি ক্রিকেটার থাকার সময়ও একাধিক তরুণ বোলারের মেন্টর ছিলেন।

বাংলা ইনসাইডার/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭