ইনসাইড গ্রাউন্ড

ভারত ঘরের মাটিতে বাঘ, বিদেশে বিড়াল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/09/2018


Thumbnail

বর্তমান সময়ের অন্যতম শক্তিশালী দল ভারত। কিন্তু বিদেশের মাটিতে গত ৫ বছরে মাত্র ১০টি টেস্ট জিতেছে তারা। যার মধ্যে ৫টি জয় এসেছে শ্রীলঙ্কার মাটিতে। আর ৫ বছরে ভারত টেস্ট সিরিজ খেলেছে ৯টি। জয় পেয়েছে মাত্র ৩টি সিরিজে। প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য বিগত বছর গুলোতে ভারত নিয়মিত ঘরের মাঠে টেস্ট সিরিজ জয় করে যাচ্ছে। ঘরের মাঠে জয় পেলেও বিদেশের মাটিতে চিত্র পুরোটাই উল্টো। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ৪-১ এ ভরাডুবির পর একটি প্রশ্নই হাজির হয়েছে, ভারত কি তাহলে ঘরের মাঠে বাঘ, বাইরে বিড়াল?

পাঁচ বছরের ১০টি টেস্ট জয়ের অর্ধেক এসেছে শ্রীলঙ্কার বিপক্ষে। বাকি ৫ জয়ের মধ্যে দুইটি ইংল্যান্ডের বিপক্ষে, দুইটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং একটি এসেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছিল ভারত। সেবার ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে ৩-১ ব্যবধানে হার দেখতে হয়েছিল কোহলিদের। এবার তো ৪-১ এ হারতে হলো। ২০১৪ সালে নিউজিল্যান্ড সফরে ২ টেস্টের সিরিজও হেরেছিল ১-০তে। আর ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজে ২-১ ব্যবধানে হারের মুখ দেখে ‘ম্যান ইন ব্লুজরা’। চলতি বছর প্রোটিয়াদের বিপক্ষে একই ব্যবধানে তিন ম্যাচ টেস্ট সিরিজ হেরেছে শাস্ত্রীর দল।

এশিয়ার বাইরে পাঁচ বছরে ভারতের একমাত্র সাফল্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ২-০ তে চার ম্যাচ টেস্ট সিরিজ জয়। ভারতের বাকি দুইটি জয় এসেছে ভারতীয় উপমহাদেশেই। ২০১৫ সালে ভারত ৩-০ তে হোয়াইটওয়াশ করেছিল শ্রীলঙ্কাকে। দুই বছর পর আবারও জয় পেয়েছিল ২-১ ব্যবধানে।

গত ৫ বছরে দেশের বাইরে ভারত

ম্যাচ

দেশে জয়

বিদেশে জয়

এশিয়ার বাইরে জয়

বিদেশে হার

বিদেশে ড্র

৫৫

১৭

১০

১৪

এশিয়ার বাইরে ভারতের সামগ্রিক পরিসংখ্যান

ম্যাচ

জয়

হার

ড্র

দেশের বাইরে এশিয়ায় জয়

২০৪

৩০

৯৮

৭৬

৫৮ ম্যাচের ১৭টি

 

বাংলা ইনসাইডার/এসএকে/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭