ওয়ার্ল্ড ইনসাইড

সৌদিকে ৪০০ বোমা দেবে স্পেন এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/09/2018


Thumbnail

সৌদি আরবে ৪শ’ লেজার-নিয়ন্ত্রিত বোমা বিক্রয় চুক্তি স্থগিত ঘোষণার পর আবার তা বিক্রির পথেই হাঁটছে স্পেন। ইয়েমেনের স্কুলবাসে সৌদি জোটের বিমান হামলায় বহু শিশু নিহত পর রিয়াদকে বোমা দেওয়া হবে না বলে জানিয়েছিল স্পেন। স্থানীয় সময় গত বৃহস্পতিবার অন্ডা সেরো রেডিওকে তিনি বলেন,“আগের সরকার আমলে স্বাক্ষরিত ২০১৫ সালের একটি চুক্তির সম্মানার্থেই পুনরায় এই বোমাগুলো সরবরাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

অন্যান্য খবর

অবশেষে ভুল স্বীকার করলেন সুচি

সেনাবাহিনীর দমনপীড়নে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের শরণার্থী জীবনের এক বছর পেরিয়ে যাওয়ার পর মিয়ানমারের নেত্রী অং সান সু চি বললেন, রাখাইনের পরিস্থিতি হয়ত আরও ভালোভাবে সামাল দেওয়া যেত। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে গতকাল বৃহস্পতিবার আসিয়ান নিয়ে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামে সু চি বলেন, “এখন ভাবলে মনে হয়, কিছু উপায় অবশ্যই ছিল যার মাধ্যমে পরিস্থিতিটা আরও ভালোভাবে সামাল দেওয়া সম্ভব ছিল।”

স্ক্রিপাল হত্যাচেষ্টা: অভিযোগ অস্বীকার করেছে অভিযুক্ত দুই রুশ

যুক্তরাজ্যের সলসবারিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে বিষাক্ত রাসায়নিক দিয়ে হত্যা চেষ্টায় জড়িত সন্দেহে নাম উঠে আসা দুই রুশ নাগরিক নিজেদের সাধারণ পর্যটক বলে দাবি করেছে। গত মার্চে স্ক্রিপাল ও তার মেয়েক হত্যা চেষ্টার জন্য যুক্তরাজ্য এ দুই রুশকে অভিযুক্ত করেছে এবং তারা রাশিয়ার সামরিক গোয়েন্দা সার্ভিস জিআরইউ এর চর বলে জানিয়েছে।

জার্মান যাজকদের নির্যাতনের শিকার ‘হাজার হাজার শিশু’

জার্মানিতে প্রায় ৭০ বছরে তিন হাজার ছয়শরও বেশি শিশু রোমান ক্যাথলিক গির্জার যাজকদের নির্যাতনের শিকার হয়েছে বলে ফাঁস হওয়া এক প্রতিবেদনে জানা গেছে। গির্জার অনুসন্ধানেই ১৯৪৬ থেকে ২০১৪ পর্যন্ত হওয়া এসব নির্যাতনের তথ্য উঠে এসেছে। বিশ্বজুড়ে যাজকদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগের মধ্যেই জার্মানির যাজকদের যৌন নির্যাতনের এসব তথ্য সামনে এল। 

চীনে গাড়ি তুলে দিয়ে পথচারীকে ছুরিকাঘাত, নিহত ১১

চীনের দক্ষিণাঞ্চলে একটি ব্যস্ত চত্ত্বরে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয় ইয়াং নামের এক চালক। এরপর তাদের ছুরি দিয়ে আঘাত করেন তিনি। এ ঘটনায় ১১জন প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন আরও ৪৪জন।  স্থানীয় সময় গত বৃহস্পতিবার দেশটির সরকার সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। সমাজের ওপর প্রতিশোধ নিতেই ওই ব্যক্তি এ কাণ্ড ঘটিয়েছিল বলে জানানো হয়েছে।

ক্যালিফোর্নিয়ায় গুলিতে নিহত ৫, আত্মঘাতী বন্দুকধারীও

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলে পাঁচজনকে গুলি করে হত্যা করেছে এক অজ্ঞাতপরিচয় বন্দুকধারী। তবে পরে আত্মঘাতী হয়েছে সেও। স্থানীয় সময় গত বুধবার  ক্যালিফোর্নিয়ার কার্ন নদী উপকূলের ব্যাকার্সফিল্ড শহরে দফায় দফায় গুলিতে ওই পাঁচজনকে হত্যা করা হয়। এ বিষয়ে কার্ন কাউন্টির প্রশাসনিক প্রধান ডনি ইয়াংব্লাড বলেন, ওই বন্দুকধারী প্রথমে একটি ট্রাকিং কোম্পানিতে তার স্ত্রী ও অন্য একজনকে হত্যা করে। এরপর আরেকজনকে ধাওয়া দিয়ে গুলি করে। ওই ব্যক্তি তারপর আরেকটি আবাসিক ভবনে ঢুকে আরও দু’জনকে হত্যা করে। তখন তাকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ধরতে গেলে নিজেই নিজেকে গুলি করে ওই ব্যক্তি।


বাংলা ইনসাইডার/এএইচসি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭