ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/09/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ৩১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৫৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮২১ - মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, এল সালভাদর, হন্ডুরাস, নিকারাগুয়া ও কোস্টারিকা স্পেনের উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে৷

১৮৩৫ - ভারতে মুদ্রণযন্ত্রকে সংবাদ পরিবেশনের কাজে ব্যবহারের অনুমতি প্রদান করে ‘লিবার্টি অব দ্য প্রেস অ্যাক্ট’ স্বাক্ষরিত হয়।

১৯১৬ - বিশ্বযুদ্ধে প্রথমবারের মত ট্যাঙ্ক ব্যবহৃত হয়৷

১৯২৮ - আলেকজান্ডার ফ্লেমিং পেনিসিলিন আবিষ্কার করেন।

১৯৩৫ - নুরেমবার্গ আইনের মাধ্যমে জার্মান ইহুদীদের নাগরিকত্ব বাতিল করে।

১৯৪৭ - তমদ্দুন মজলিস `পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা না উর্দু` নামে একটি পুস্তিকা প্রকাশ করে।

১৯৫৮ - চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে ‘ত্রাকোমি’ নামে চোখের বিপজ্জনক সংক্রামক রোগের ভাইরাস আবিস্কৃত হয় ৷

১৯৭৩ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মিসর ও সিরিয়া।

১৯৯১ - বাংলাদেশে গণভোটে সংসদীয় পদ্ধতির পক্ষে গণ রায় প্রদান।

১৯৯৬ - ক্রিকেটে বাংলাদেশ এসিসি ট্রফি জয় করে।

১৯৯৮ - আমেরিকার টেলিকম্যুনিকেশন কোম্পানী ওয়ার্ল্ডকম ও এমসিআই যুক্ত হয়ে এমসিআই ওয়ার্ল্ডকম নামে একটি প্রতিষ্ঠানে পরিণত হয়, যা ইতিহাসের অন্যতম বৃহত্তম সংযুক্তি।

জন্মদিন

মার্কো পোলো (১২৫৪ - ১৩২৪)

মার্কো পোলো একজন ভেনিসিয় পর্যটক এবং বণিক। পশ্চিমাদের মধ্যে সর্বপ্রথম সিল্ক রোড পাড়ি দিয়ে চীন দেশে এসে পৌঁছানো লোকজনের মধ্যে তিনি ছিলেন অন্যতম। তাঁর রচিত বই ‘লিভ্রে দেস মারভেলেস দ্যু মন্ডে’ (বিস্বয়কর পৃথিবীর বর্ননা) সমগ্র ইউরোপের কাছে এশিয়া এবং চায়নার সঙ্গে পরিচয় করিয়ে দেয়।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (১৮৭৬ - ১৯৩৮)

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন একজন প্রখ্যাত বাঙালি সাহিত্যিক। তাঁর সাহিত্যকর্মের জন্যে পাঠকের কাছে তিনি `অপরাজেয় কথাশিল্পী` নামে সর্বাধিক পরিচিত হয়ে ওঠেন।

অলিভার স্টোন (১৯৪৬ - বর্তমান)

উইলিয়াম অলিভার স্টোন একাডেমী পুরস্কার বিজয়ী মার্কিন চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্য লেখক। তাছাড়া তাঁর নির্মিত গ্যাংস্টার সিনেমা ‘স্কারফেস’ এর জন্য তিনি বিখ্যাত হয়ে আছেন।

মৃত্যুবার্ষিকী

নিতুন কুন্ডু (১৯৩৫ - ২০০৬)

নিতুন কুন্ডু একজন বাংলাদেশী চিত্রশিল্পী, মুক্তিযোদ্ধা ও উদ্যোক্তা। তাঁর পুরো নাম নিত্য গোপাল কুন্ড। তিনি সাবাশ বাংলাদেশ, সার্ক ফোয়ারা প্রমূখ বিখ্যাত ভাস্কর্যের স্থপতি। তাঁর লেখাপড়ায় হাতেখড়ি ১৯৪২ সালে স্থানীয় বড়বন্দর পাঠশালায়। ১৯৪৭ সালে ভর্তি হন দিনাজপুর শহরের গিরিজানাথ হাইস্কুলে। ১৯৫২ সালে তিনি মেট্রিকুলেশন পাস করেন।


বাংলা ইনসাইডার/বিপি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭