ওয়ার্ল্ড ইনসাইড

মানব উন্নয়ন সূচকে সার্কভুক্ত দেশগুলোর কার অবস্থান কোথায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/09/2018


Thumbnail

প্রতি বছরের মতো এবছরও ইউএনডিপি (জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি) ‘মানব উন্নয়ন সূচক’ প্রকাশ করেছে। অন্যান্য বছরগুলোর মতো এবারও বিভিন্ন ক্ষেত্রে দেশগুলোর উন্নতির পাশাপাশি অবনতিও ঘটেছে। সার্কভুক্ত দেশগুলোও এর ব্যতিক্রম নয়।

ইউএনডিপির এবারের প্রতিবেদনে ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৩৬তম অবস্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান ও নেপালের থেকে এগিয়ে আছে বাংলাদেশ। বাংলাদেশের চেয়ে ১৪ ধাপ পিছিয়ে থেকে ১৫০ এ অবস্থান করছে পাকিস্তান। আর নেপাল অবস্থান করছে ১৪৯ এ। মানব উন্নয়ন সূচকে ভারতের অবস্থান ১৩০ এবং ভূটান আছে ১৩৪ এ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান সবার ওপরে ৭৬ এ। আর মালদ্বীপ আছে ১০১ এ।

গতবছরের থেকে মালদ্বীপ চার ধাপ এগিয়েছে। বাংলাদেশ এগিয়েছে তিন ধাপ এবং ভারত এক ধাপ। তবে পাকিস্তানসহ বাকি চার দেশের অবস্থানের অবনতি হয়েছে এবারের সূচকে।

উল্লেখযোগ্য কয়েকটি ক্ষেত্রে সার্কভুক্ত কয়েকটি দেশের অবস্থানের চিত্র এখানে তুলে ধরা হলোঃ

প্রত্যাশিত আয়ুষ্কাল

ইউএনডিপির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ দশমিক ৮ বছর। পার্শ্ববর্তী দেশ ভারতের ৬৮ দশমিক ৮ বছর। পাকিস্তানের ৬৬ দশমিক ৬ বছর। ভুটান এবং নেপালের নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল ৭০ দশমিক ৬ বছর। শ্রীলঙ্কার ৭৫ দশমিক ৫ বছর। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপের নাগরিকদের গড় আয়ু সবচেয়ে বেশি ৭৭ দশমিক ৬ বছর।

শিক্ষা

বাংলাদেশে শিশুদের স্কুলে কাটানোর প্রত্যাশিত সময় গড়ে ১১ দশমিক ৪ বছর।  ভারতে ১২ দশমিক ৩ বছর। শিশু শিক্ষার দিক থেকে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সব থেকে পিছিয়ে আছে পাকিস্তান। দেশটির শিশুদের স্কুলে কাটানোর প্রত্যাশিত সময় গড়ে মাত্র ৮ দশমিক ৬ বছর। নেপালের ১২ দশমিক ২ বছর। শ্রীলঙ্কার ১৩ দশমিক ৩ বছর। মালদ্বীপের এবং ভুটানের যথাক্রমে ১২ দশমিক ৬ এবং ১২ দশমিক ৩ বছর।

শিশু মৃত্যু

মানব উন্নয়ন সূচক ২০১৮ অনুযায়ী, বাংলাদেশে শিশু মৃত্যুর হার প্রতি ১ হাজার জনে ৩৪ দশমিক ২ জন। ভারতে এই হার ৪৩ জন। শিশু মৃত্যুর সূচকেও দক্ষিণ এশিয়ার মধ্যে সবথেকে পিছিয়ে পাকিস্তান। দেশটিতে প্রতি হাজারে শিশু মৃত্যুর হার ৭৮ দশমিক ৮ জন। নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপে এই হার যথাক্রমে ৩৪ দশমিক ৫, ৩২ দশমিক ৪, ৯ দশমিক ৪ ও ৮ দশমিক ৫ বছর।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭