ইনসাইড বাংলাদেশ

রংপুর মেট্রোপলিটন পুলিশের যাত্রা শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/09/2018


Thumbnail

নাগরিক সেবার মান উন্নয়নসহ নিরাপদ ও নির্বিঘ্ন জীবনযাত্রার লক্ষে্য দেশের তৃতীয় বৃহত্তম নগরী রংপুরে যাত্রা শুরু করতে যাচ্ছে মেট্রোপলিটন পুলিশ- আরপিএমপি। আগামীকাল রোববার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রতীক্ষিত এই পুলিশিং ব্যবস্থার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিষয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান বলেন, ছয়টি থানা নিয়ে চালু হওয়া এই মেট্রোপলিটন পুলিশের কাজ হবে নগরবাসীকে উন্নত আইনি সেবা ও নিরাপত্তা দেওয়া। থানা ছয়টি হলো- কোতয়ালি, তাজহাট, মাহিগঞ্জ, হারাগাছ, পরশুরাম ও হাজিরহাট থানা। ২৪০ বর্গকিলোমিটার আয়তনের নতুন এই মেট্রোতে ছয়টি থানা ছাড়াও দু’টি পুলিশ ফাঁড়িতে (ধাপ ও নবাবগঞ্জ) ১ হাজার ১৮৫ জন জনবল ও ১৩০টি যানবাহন নিয়ে নগরবাসীকে সেবা দিতে প্রস্তত পুলিশ। ইতিমধ্যেই পুলিশ কমিশনারসহ ৯০ ভাগ জনবল নিজ নিজ পদে যোগ দিয়েছেন। আধুনিক পুলিশিং ব্যবস্থার মাধ্যমে নগরবাসীর জন্য শতভাগ নিরাপত্তার আশ্বাস দিয়েছেন আরপিএমপি কর্মকর্তারা।

এর আগে ২০১০ সালে দেশের সপ্তম বিভাগ প্রতিষ্ঠার পর রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু ২০১২ সালে সিটি করপোরেশন গঠনের পরও নতুন এ পুলিশিং ব্যবস্থা চালু না হওয়ায় জেলা পুলিশ সীমিত জনবল নিয়েই দেশের তৃতীয় বৃহত্তম এই নগরীর আইন-শৃঙ্খলা দেখভাল করে আসছে। এ অবস্থায় ২০১৫ সালের ডিসেম্বরে মন্ত্রিসভা বৈঠকে রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের খসড়া অনুমোদিত হয়। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে জাতীয় সংসদে বিলটি পাস হয়।

আইন শৃঙ্খলা বাহিনীর জনবল বাড়ায় পরিচ্ছন্ন নগরী, দখলমুক্ত ফুটপাত, জটিলতামুক্ত আইনি সেবার পাশাপাশি উন্নত ট্রাফিক ব্যবস্থা চালু করার দাবি জানিয়েছে নগরবাসী।


বাংলা ইনসাইডার/বিকে/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭