টেক ইনসাইড

দেশের প্রথম রোবট টিভেট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/09/2018


Thumbnail

ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ’(আইডিইবি) এর সহযোগিতায় তৈরি করা হয়েছে দেশীয় রোবট মি. টিভেট। আজ শনিবার সকালে আইডিইবির ২২তম সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্নের মুখোমুখিও হয়েছে টিভেট।

দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট ’টিভেট’।  ‘টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেইনিং’ এরই সংক্ষিপ্ত ‘টিভেট’। ঢাকা পলিটেকনিক্যালের দুই শিক্ষার্থী ফরিদ হোসেন এবং রাহাদ উদ্দিনের পরিশ্রমে তৈরি হয়েছে এই দেশীয় রোবট। এর আগে ব্যাংরো নামে সাধারণ একটি রোবট তৈরির নেতৃত্ব দিয়েছিলেন দুজন।

মি. টিভেট নিজে নিজে মানুষের সঙ্গে কথা বলতে পারে এবং মানুষের মুখে নির্দেশ শুনে কাজ করতে পারে। টিভেটের ৪২ রকমের শারীরিক এক্সপ্রেশন করার ক্ষমতা রয়েছে। বিভিন্ন অঙ্গভঙ্গিতে শরীর নাড়াতেও সক্ষম এই কৃত্রিম রোবট। কথা বলার সময় মানুষের মুখের মতোই মুখ নড়াচড়া করতে পারে এটি।

চোখে রয়েছে উন্নত প্রযুক্তির থ্রিডি ক্যামেরা যার সাহায্যে সে সামনে থাকা কোনো বস্তুকে দেখে তার গতিবিধি নির্ধারণ করতে পারে । ৫০০ গ্রাম ওজনের যেকোনো বস্তু বহন করতে সক্ষম ‘টিভেট’। সামনে থাকা কোনো বস্তু বা মানুষকে দেখে তার স্মৃতিও সংরক্ষণ করতে পারে এটি।



বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭