ওয়ার্ল্ড ইনসাইড

দুই কোরিয়ার প্রথম যৌথ কার্যালয় উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/09/2018


Thumbnail

সম্পর্ক মজবুত করতে প্রথমবারের মতো যৌথভাবে কার্যালয় খুলল দুই কোরিয়া। দুই দেশের প্রশাসনিক কাজে অগ্রগতি আনতে ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এ কার্যালয় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়৷ গত শুক্রবারই হলো এই কেন্দ্রের উদ্বোধন৷ খবর দি গার্ডিয়ানের।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন দক্ষিণ কোরিয়ার মন্ত্রী চো মিউং জিয়োন এবং উত্তর কোরিয়ার মন্ত্রী রি সন গোউন৷ তাঁরা জানান, এই যৌথ কার্যালয়ে কাজ করবেন দু’দেশের ২০ জন করে কর্মকর্তা। এ ধরনের উদ্যোগে দুই কোরিয়ার সম্পর্ক আরও মজবুত হবে।

গত মাসেই এই কার্যালয়টি খোলার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। কিন্তু কিম-ট্রাম্পের মধ্যে চূড়ান্ত কূটনৈতিক অচলাবস্থা চলায় তা পিছিয়ে যায়। চলতি মাসে কিমের সঙ্গে দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক বৈঠকের পর পরিস্থিতির আবার উন্নতি ঘটে।

এর ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্কও মজবুত হবে বলেও মনে করছে বিশ্লেষকরা। ইতিমধ্যে দ্বিতীয়বার বৈঠক করতে ট্রাম্পের কাছেও পত্র লিখেছেন কিম, যা সাদরে গ্রহণও করেছেন ট্রাম্প।

সব জল্পনার অবসান ঘটিয়ে চলতি বছরই ৬৫ বছরের পুরনো দ্বন্দ্ব ভুলে নতুন করে সম্পর্ক তৈরি করে দুই দেশ। পরপর দুবার বৈঠক করেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন৷ নিষ্পত্তি ঘটে বহু অমীমাংসিত বিষয়ে৷

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭