ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিপাইনের পর হংকং- চীনের পথে মাংখুট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/09/2018


Thumbnail

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর পর হংকং ও চীনে আঘাত হানতে যাচ্ছে টাইফুন মাংখুট। স্থানীয় সময় আজ রোববার বিকেলে এটি হংকংয়ে আঘাত হানবে বলে জানানো হয়েছে। সিএনএন এ তথ্য নিশ্চিত করেছে।

মাংখুটের কারণে হংকংয়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জরি করা হয়েছে। এই ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২২০ কিলোমিটার গতিতে হংকংয়ের দক্ষিণ ও দক্ষিণপূর্ব দিকে আঘাত হানতে পারে বলে জানানো রয়েছে।

এর আগে স্থানীয় সময় গত শুক্রবার মধ্যরাতে ফিলিপাইনের উত্তর-পূর্বাঞ্চলীয় বাগগাওয়া অতিক্রম করে টাইফুন মাংখুত। স্থানীয়ভাবে ওমপং নামে পরিচিত এই টাইফুন পরবর্তী ২০ ঘণ্টা ফিলিপাইনে তাণ্ডব চালায়। এতে নিহত হয় অন্তত ১৪ জন। বেশ কয়েকটি শহরের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ায় মৃতের সঠিক সংখ্যা এখনও পর্যন্ত জানা সম্ভব হয় নি।

বানগিও শহরে ভূমিধসে দুই নারীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ভূমিধসের মধ্যে আটকে পড়া লোকজনকে উদ্ধারের চেষ্টার সময় দুই উদ্ধারকারীও নিহত হন। মাংখুটের আঘাতে উপকূলীয় শহর আপারির আশ্রয় কেন্দ্র ধ্বংস হয়ে গেছে। শহরটির যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

স্থানীয় একজন কর্মকর্তা জানিয়েছেন, তুগেগ্যারাও শহরের প্রায় সব ভবনই মাংখুটের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিভিন্ন এলাকার মধ্যে সড়ক যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) মাংখুটকে চলতি বছর আঘাত হানা ক্রান্তীয় ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী বলে ঘোষণা করেছে। এর আগে ২০১৩ সালে ফিলিপাইনে আঘাত হানে সুপার টাইফুন হাইয়ান। এতে সাত হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিল।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭