ইনসাইড আর্টিকেল

সমকামিতার শাস্তি নাকি দমন কৌশল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/09/2018


Thumbnail

প্রাচীনকাল থেকেই রক্ষণশীল সমাজে সমকামিতাকে ভয়ঙ্কর অপরাধ হিসেবে দেখা হয়। আধুনিক বিশ্বে সমকামিতার পক্ষে জনমত গড়ে উঠলেও একটা সময় ছিল যখন এই বিষয়টি নিয়ে কথা বলাও নিষিদ্ধ কাজ হিসেবে গণ্য করা হতো। কোনো কোনো দেশে একে লঘু পাপ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আবার কোথাও আইনের মাধ্যমে এর চর্চাকারীদের মৃত্যুদণ্ডে দণ্ডিতও করা হয়েছে। ইতিহাসের বহু বিখ্যাত ব্যক্তিরাই সমকামিতার অভিযোগে শাস্তি পেয়েছেন।   

অস্কার ওয়াইল্ড

সমকামীতার দায়ে কারাদণ্ড ভোগ করেছিলেন প্রখ্যাত কবি ও কথাসাহিত্যিক অস্কার ওয়াইল্ড। আঠারো শতকের শেষদিকে যুক্তরাজ্যের তৎকালীন অভিজাত বংশ ‘মারকুয়েজ অব কুইনসবারির’ ছেলে লর্ড আলফ্রেড ডগলাসকে বিপথগামী করার অভিযোগে দুই বছরের এই কারাদণ্ড ভোগ করেন তিনি। ১৮৯৭ সালে কারাগার থেকে মুক্তি পেয়ে প্যারিসে চলে যান তিনি। অস্কারের স্ত্রী কনস্টান্স ওয়াইল্ডও ছিলেন ভিক্টোরিয়ান যুগের একজন আইরিশ সাহিত্যিক। ধারণা করা হয়, সমকামিতার অভিযোগের কারণেই সম্পর্কের অবনতি তাঁদের। ১৮৯৮ সালে মেরুদণ্ডে আঘাতজনিত কারণে মারা যান কনস্টান্স। সে সময় তাঁর বয়স ছিল মাত্র ৪০ বছর। অস্কার তখন প্যারিসে নির্বাসনে। স্ত্রী বিয়োগের পরে বেশিদিন বাঁচেননি অস্কার ওয়াইল্ড নিজেও। জীবনের শেষ দিকে যুক্তরাজ্যের প্রতি তীব্র ঘৃণা প্রকাশ করতেন তিনি। চেয়েছিলেন, ফ্রান্সেই তাঁর সমাধি হোক। ১৯০০ সালে মাত্র ৪৬ বছর বয়সে মৃত্যু হয় অস্কারের। সে সময় তিনি ছিলেন কপর্দকশূন্য। তাঁর বন্ধুরা মিলে প্যারিসের বাইরে ‘বেগন’ নামে একটি ছোট শহরে তাঁকে সমাহিত করেন। সে সময় দরিদ্র শ্রেণীর মানুষদের সমাহিত করা হতো সেখানে। পরে অস্কার ওয়াইল্ডের লেখা বই বিক্রি করে বন্ধুরা অর্থ সংগ্রহ করেন। এরপর প্যারিসের বিখ্যাত ‘পের লা শেজ’ সমাধিক্ষেত্রে তাঁকে আবার সমাহিত করা হয়।

সাফো

সাফোকে বিশ্বের প্রথম নারী কবি ভাবা হয়। কবিতা লেখার পাশাপাশি শিক্ষকতাও করতেন তিনি। প্রাচীন গ্রীসের লেসবস দ্বীপে অবিবাহিত মেয়েদের নিয়ে একটি স্কুল পরিচালনা করতেন তিনি। থিয়াসস নামের ওই স্কুলে দর্শন, প্রেমসহ জীবনের নানা বিষয়ে শিক্ষা দিতেন সাফো। ছাত্রীদের কারো কারো সঙ্গে তাঁর আন্তরিক সম্পর্ক গড়ে উঠেছিল। সাফোর এই কুমারী নারীসঙ্ঘটিকে তৎকালীন সমাজ মেনে নিতে পারেনি। সমকামিতাসহ বেশ কয়েকটি অভিযোগে ৬০০ খ্রিস্টপূর্বাব্দে তাকে সিসিলিতে নির্বাসন দেওয়া হয়। ৫৭০ খ্রিস্টপূর্বাব্দে মৃত্যুর আগ পর্যন্ত সেখানে থেকেই তিনি লিখতে থাকেন। কথিত আছে, সাফো তাঁর এক ছাত্রীর প্রতি ব্যর্থ প্রেমের কারণে আত্মহত্যা করেছিলেন। যদিও এর কোন প্রমাণ পাওয়া যায়নি। ১৪১ খ্রিস্টাব্দে এবং ১০৭৩ খ্রিস্টাব্দে পরপর দুইবার চার্চের আদেশে সাফোর অনেক কবিতা ধ্বংস করা হয় বলে জানা যায়। তাঁর ব্যক্তিজীবন সম্পর্কে খুব কমই জানা যায়। তবে তিনি লেসবসের এক সম্ভ্রান্ত পরিবারের সন্তান ছিলেন বলে ধারণা করেন গবেষকরা।

লিওনার্দো দ্য ভিঞ্চি

২৪ বছর বয়সে সমকামিতার দায়ে অভিযুক্ত হন লিওনার্দো দ্য ভিঞ্চি। সেসময় ইতালিতে প্রচলিত আইনে সমকামিতার অপরাধ প্রমাণিত হলে মৃত্যুদণ্ডের বিধান ছিল। তবে উপযুক্ত প্রমাণ না পাওয়ায় অব্যহতি দেওয়া হয় তকে। তবে এ ঘটনায় বেশ বিচলিত হয়ে পড়েন ভিঞ্চি। তিনি ফ্লোরেন্স থেকে মিলানে পাড়ি জমান। আনুমানিক ১৫০০ সালে তিনি ফ্লোরেন্স ফিরে আসেন এবং সামরিক বিভাগে প্রকৌশলী পদে নিয়োগ লাভ করেন। এই সময়েই তিনি তাঁর বিশ্বখ্যাত চিত্রকর্ম মোনালিসা আঁকা শুরু করেন। জীবণের শেষ দিকে তিনি ফ্রান্সে চলে যান। সেখানেই তিনি ছবিটির কাজ শেষ করেন।  

লর্ড বায়রন

ইংরেজি সাহিত্যের কিংবদন্তী কবি জর্জ গর্ডন বায়রন। ১৭৮৮ সালে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেন তিনি। মাত্র ৩৬ বছরের জীবনে তিনি যেমন জনপ্রিয় ছিলেন, তেমনি ছিলেন বিতর্কিতও। কথিত আছে, একাধিক নারীর সঙ্গে সম্পর্ক ছিল তাঁর। সমকামিতার দায়েও অভিযুক্ত হন। সেসময় ব্রিটেনে সমকামিতার শাস্তি ছিল মৃত্যুদন্ড। শাস্তি এড়াতে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন বায়রন। ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণকালে আরেক বিখ্যাত কবি শেলী ও পার্সির সঙ্গে বন্ধুত্ব হয় তাঁর। গ্রিকদের হয়ে অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধেও যুদ্ধে অংশ নেন বায়রন। ১৮২৪ সালে গ্রিসের মিসোলংগিতে মৃত্যবরণ করেন তিনি।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭