লিভিং ইনসাইড

টুথপেস্টের অজানা ব্যবহার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/09/2018


Thumbnail

ছোটবেলা থেকেই আমরা নিয়মিত দাঁত ব্রাশের অভ্যাসের কথা শুনে আসছি এবং সেই অভ্যাসেই আমরা অভ্যস্ত। এই ব্রাশের সঙ্গে টুথপেস্টের ব্যবহারটাও তো আমাদের জানা। দাঁত ব্রাশ করা ছাড়াও যে টুথপেস্ট আমাদের প্রতিদিনের জীবনে কত কাজে লাগে তা আমরা কমই জানি। দাঁত মাজার বাইরেও পেস্ট অনেক কাজে লাগে, সেটা দেখে নেওয়া যাক।

১. আপনার গাড়ির কাঁচ পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারে টুথপেস্ট। আপনি চাইলেই কিছুটা নতুন গাড়ির মতো কাঁচ পাবেন। এজন্য আপনি নিয়মিত টুথপেস্ট গাড়ির কাঁচ পরিষ্কার করুন।

২. কাপড়ে যদি হুট করে লিপস্টিকের দাগ পড়ে যায়, অনেক সময়ে অনেক কষ্ট করেও সেই দাগ তোলা যায় না। আবার সস খেতে গিয়ে সেটা কাপড়ে পড়ে যেতে পারে। তখনই আমরা সেগুলো সাবান দিয়ে ধুয়ে ফেলার চেষ্টা করি। এতে দাগ উঠে না, ছড়িয়ে যায়। তাই সেখানে টুথপেস্ট ব্যবহার করুন, দাগ চলে যাবে।

৩. রূপার গয়না পুরোনো হয়ে গেলে কালচে রঙ ধারণ করে। এজন্য ব্রাশে একটু টুথপেস্ট লাগিয়ে গয়নাটি ভালো করে পরিষ্কার করুন। ভালো করে পেস্ট ঘষে নিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন, রূপার গয়না ঝকঝকে হয়ে যাবে।

৪. কাঠের ফার্নিচার বা অ্যালুমিনিয়ামের দাগ পড়ে গেলে আমরা বিভিন্নভাবে চেষ্টা করে সেই দাগ তুলতে যাই। কিন্তু সেই দাগ তোলা বেশ কঠিন কাজ। এক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। টুথপেস্ট লাগিয়ে কিছুক্ষণ ভালো করে ঘষলে দাগ উঠে যাবে।

৫. নেলপলিশ বা নখে লেগে থাকা গাঢ় দাগ তুলতে টুথপেস্ট ব্যবহার করুন। আঙুলে একটু পেস্ট নিয়ে ঘষে নিন, সম্ভব হলে পেস্ট কিছুক্ষণ রেখেও দিতে পারেন। এতে করে দাগ উঠে যাবে।

৬. হারমোনিয়াম বা সিন্থেসাইজারের (বাদ্যযন্ত্র) রিডে জমে থাকা ময়লা পরিষ্কার করতেও টুথপেস্ট কার্যকরী। একটা ভেজা টুকরো কাপড়ে কিছুটা টুথপেস্ট নিয়ে হালকা করে ঘষলে ময়লা চলে যাবে।

৭। মাছ ধরলে, ধুলে হাতে আষ্টে গন্ধ হয়ে যায়৷ পেঁয়াজ, রসুন কাটলেও এমনটাই হয়৷ সেই গন্ধ দূর করুন টুথপেস্ট দিয়ে৷ কারণ সাবানও যে কাজে ফেল টুথপেস্ট সেই কাজ করে দেয়৷

৮. ফোনে স্ক্রিনগার্ড বা প্রটেকটর লাগালেও স্ক্র্যাচ বা দাগ পড়ে যেতে পারে। নতুন স্ক্রিনগার্ড লাগালেও সেই দাগ আবার পড়বে। এই দাগ উঠাতে চাইলে আপনি একটি তুলোতে টুথপেস্ট নিয়ে ভালো করে ঘষুন, তবে আস্তে। এরপর ভালো করে মুছে নিন, প্রায় নতুনের মতো হয়ে যাবে দেখতে।

৯. আয়রনের দাগ তুলতেও টুথপেস্ট উপকারী। সেই সঙ্গে বেসিন বা বাথরুমের স্টিলের কলে ময়লা জমলেও টুথপেস্ট লাগিয়ে রেখে দিন। তারপর ধুয়ে নিন, দেখবেন ময়লা উঠে গেছে।

১০. মুখে ব্রণ নিয়ে আমাদের বিরক্তির কোনো শেষ থাকে না। এজন্য কাজে লাগাতে পারেন টুথপেস্ট। ব্রণের স্থানে কিছুটা টুথপেস্ট লাগিয়ে রেখে দিন। সম্ভব হলে লাগিয়ে সারাদিন রেখে দিন। পরের দিন সকালে দেখবেন অনেকটা কমে যাবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭