টেক ইনসাইড

ফেসবুকে নিয়োগ হচ্ছে মানবাধিকার নীতির পরিচালক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/09/2018


Thumbnail

বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের সর্ববৃহৎ প্লাটফরম ফেসবুকের বিরুদ্ধে তথ্য ফাঁস, মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ উঠেছে। পরে সেসব অভিযোগের সত্যতাও পাওয়া গেছে। সম্প্রতি মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের নিধনে ফেসবুক মানবাধিকার লঙ্ঘনের আচরণ করেছে বলে অভিযোগ উঠেছে।

এই অভিযোগের অস্তিত্ব খুঁজে বের করতে এবং আরও অভিযোগ থেকে মুক্তির জন্য এই সামাজিক মাধ্যমটি এবার মানবাধিকার নীতিমালার পরিচালক নিয়োগ করার কথা জানিয়েছে। তারা বলছে, নতুন এই পরিচালক শান্তি প্রতিষ্ঠা, মানুষের স্বাধীনতা এবং মানবাধিকার হরণে যারা কাজ করবে বা ক্ষতি করতে চাইবে তাদের মোকাবিলায় যোগাযোগে শক্তিশালী ভূমিকা রাখবে।

ফেসবুক জানায়, মানবাধিকার লঙ্ঘন মোকাবেলার জন্য প্রতিষ্ঠানের বিভিন্ন প্রচেষ্টাগুলোর সমন্বয় করতে মানবাধিকার নীতির পরিচালক খুঁজছে তারা। এতে রাষ্ট্র এবং রাষ্ট্রবহির্ভূত উভয় ধরনের বিষয়ই অন্তর্ভুক্ত থাকবে বলে তাদের একটি পোস্ট থেকে জানা গেছে।

উল্লেখ্য যে, জাতিসংঘসহ ছয়টি প্রতিষ্ঠান মিয়ানমারে রোহিঙ্গা মুসলামানদের ‘গণহত্যা’ জন্য ফেসবুককেও অভিযুক্ত করে আসছে। কারণ সেই গণহত্যাকে উস্কে দিয়েছে ফেসবুক, অভিযোগে তাই বলা হচ্ছে। তার ভিত্তিতেই ফেসবুক মনে করছে নতুন এই ভূমিকায় ফেসবুক একটি দল করে এমন সব পণ্য তৈরি করবে যেখানে তারা নিশ্চিত করতে চায় মানবাধিকারের জন্য একটি ইতিবাচক শক্তি তৈরি করা।

নতুন যে পরিচালক নিয়োগ দেওয়া হবে তাকে যথেষ্ট অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। ফেসবুক বলছে, কাঙ্ক্ষিত পরিচালকের অন্তত পাবলিক পলিসি, দ্বন্দ্ব নিরসন, স্বাধীনতা এবং প্রযুক্তি নিয়ে ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সেই মতো পরিচালকই তারা খুঁজছে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডে

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭