ইনসাইড বাংলাদেশ

নদ-নদীর পানি বৃদ্ধি: গাইবান্ধার নিম্নাঞ্চল প্লাবিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/09/2018


Thumbnail

উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধায় বিভিন্ন নদ-নদীর পানি বিদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বড় ধরনের বন্যার আশঙ্কায় রয়েছেন গাইবান্ধার চরাঞ্চল ও নিম্নাঞ্চলের বাসিন্দারা।

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ সোমবার সকালে ব্রক্ষপুত্র নদের পানি গাইবান্ধার ফুলছড়ি ঘাট পয়েন্টে বিপদসীমার ৭ সে. মি  ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। শহর রক্ষা বাঁধ ঘাঘট পয়েন্টেও বিপদসীমা ছুঁইছুঁই করছে ব্রহ্মপুত্র নদের পানি। এছাড়া যমুনা, তিস্তা করতোয়া ও ঘাঘট নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। পানি বৃদ্ধি আর স্রোতে ব্রক্ষপুত্র, তিস্তা ও যমুনা নদীর তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দেওয়ায় ভিটেমাটি হারানোর আতঙ্কে দিনাতিপাত করছেন সংশ্লিষ্ট এলাকার অধিবাসীরা।

ইতিমধ্যেই গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার বিভিন্ন এলাকার অন্তত শতাধিক পরিবার ভাঙনের শিকার হয়ে তাদের বসতবাড়ি ও অবাদি জমি হারিয়েছেন। বন্যার পানিতে তলিয়ে গেছে রোপা আমন ক্ষেতসহ বিভিন্ন ফসলি জমি। হুমকির মুখে আছে আরও শতশত বসতবাড়ি, বিদ্যালয়, হাসপাতালসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।

তবে গাইবান্ধা জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল দাবি করেছেন, বন্যায় মানুষের জানমাল রক্ষাসহ সকল বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে প্রয়োজনীয় ত্রাণ সহায়তা দেওয়া হবে বলে জানান তিনি। 

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭