ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর উদ্যোগে ১৪২ কয়েদির মুক্তির রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/09/2018


Thumbnail

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মানবিক উদ্যোগে সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে একদিনে ১৪২ জন কয়েদি মুক্তি পেয়েছেন। একইদিনে কোনো কারাগার থেকে এত বিপুল সংখ্যক কয়েদির মুক্তি পাওয়ার ঘটনা এই প্রথম ঘটল বাংলাদেশের ইতিহাসে। 

গতকাল রোববার বিকেলে আদালত তাঁদেরকে জামিন দেয়। এরপর রাত ১০টায় সিলেট কারাগার থেকে তাঁরা মুক্তি পায়। মুক্তি পেয়ে বন্দীরা খুবই আনন্দিত। তারা প্রধানমন্ত্রীকে এ মহৎ উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়েছেন। 

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি বিশেষ একটি মানবিক উদ্যোগ গ্রহণ করেছেন, যারা ছোটখাটো অপরাধ করে কারাগারে আছেন, তারা যদি দোষ স্বীকার করে ক্ষমা চায়, সেই সঙ্গে ভালো পথে চলার অঙ্গিকার করেন এবং তাদের কারাজীবন যদি সন্তোষজনক হয়, তাহলে মানবিক দিক বিবেচনা করে যথাযথ আইনি প্রক্রিয়ায় মাধ্যমে তাদেরকে মুক্তি দেওয়ার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

প্রধানমন্ত্রীর এই উদ্যোগের প্রথম বাস্তবায়ন ঘটেছে সিলেটে। সিলেট কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, লঘু অপরাধের বিভিন্ন মামলার ১৪২ জন আসামিকে মানবিক দিক বিবেচনা করে রোববার সিলেটের বিভিন্ন আদালত জামিন প্রদান করে। এসব আসামি চুরি, ছিনতাইসহ ছোট-খাট অপরাধে অভিযুক্ত হয়ে কারাগারে ছিলেন।  

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল এ বিষয়ে বলেন, ‘১৪২ জন আসামি আদালতে আত্মপক্ষ সমর্থন করলে তাদেরকে জামিন প্রদান করে আদালত। অনেকে আবার মামলা থেকে অব্যাহতিও পেয়েছেন। দেশে এই প্রথম কোনো কারাগার থেকে এক সংঙ্গে একইদিনে এতজন আসামি মুক্তি পেলেন।’

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭