ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে নাগরিকত্ব পাচ্ছে ২৮ লাখ বাঙালি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/09/2018


Thumbnail

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে পাকিস্তানের ২৮ লাখ বাঙালি পাচ্ছে নাগরিকত্বের সুবিধা। গত রোববার করাচির গভর্নর হাউজে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটিতে জন্ম নেওয়া বাঙালি ও আফগান শরণার্থী ও অভিবাসী শ্রমিকদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেন তিনি। দেশের উন্নয়নে সমাজের সব শ্রেণির মানুষকে সম্পৃক্ত করার লক্ষ্যেই নব গঠিত সরকারে এই উদ্যোগ। খবর দ্য ডনের।

ইমরান খান জানান, বাঙালিদের পাকিস্তানের জাতীয় পাসপোর্ট দেওয়া হবে। শিক্ষা ও চাকরির সুযোগ না থাকায় করাচির অনেক মানুষ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। করাচির উন্নয়নে এ ধরনের অন্যায় বন্ধের উদ্যোগ নিয়েছেন দেশটির নতুন সরকার।

উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর মানবেতর পরিস্থিতিতে বহু বাঙালি বাস করছে পাকিস্তানে। এ সংখ্যা প্রায় ২৮ লাখ বলে পাকিস্তানি গণমাধ্যম সূত্রে জানা যায়। মূলত করাচি ও তাঁর আশেপাশের এলাকাগুলোতেই আটকে থাকা বাঙালিরা বসতি গড়ে তোলে। করাচিতে প্রায় ১০৫টি বাঙালি এলাকা রয়েছে।

বাংলাদেশ স্বাধীন হওয়ার আগেই তারা সেখানে বসতি গড়ে। এরপর বাংলাদেশ স্বাধীনতা লাভ করলে তাদের নাগরিকত্ব আটকে দেয় পাকিস্তান সরকার। নাগরিকত্বের অভাবে তাঁরা সমাজ ও রাষ্ট্রের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

তবে বাঙালিদের বৈধ করার বিষয়টি সহজ নয় পাকিস্তানে। কারণ এ জন্য পাকিস্তানের নাগরিকত্ব আইন সংশোধন করতে হবে। আইনি জটিলতার কারণে বেশ কয়েকবার বাঙ্গালিদের নাগরিকত্ব দেওয়ার কথা উঠলেও শেষ পর্যন্ত তা দেয়নি পাকিস্তান।  


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭