ওয়ার্ল্ড ইনসাইড

চীনের ওপর আবারও মার্কিন বাণিজ্য হামলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/09/2018


Thumbnail

চীনা পণ্যের ওপর আবারও শুল্ক আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। চীন থেকে আমদানিকৃত প্রায় ২০০ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর এই শুল্ক আরোপ করা হচ্ছে। চলমান বাণিজ্য যুদ্ধে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ চীনের ওপর আরও একটি আক্রমণ বলে মনে করা হচ্ছে। বিবিসি এসব তথ্য নিশ্চিত করেছে।

এবার প্রায় ৬ হাজার ধরণের চীনা পন্যের ওপর উচ্চহারে আমদানি শুল্ক আরোপ করা হবে বলে জানানো হয়েছে। একে এখন পর্যন্ত সবচেয়ে বৃহৎ শুল্ক আরোপের ঘটনা বলে উল্লেখ করেছে বিবিসি।

নতুন করে শুল্ক আরোপের তালিকায় চাল, হ্যান্ডব্যাগ এবং টেক্সটাইল পণ্য থাকবে বলে জানানো হয়েছে। তবে স্মার্ট ঘড়ি এবং চেয়ারসহ কিছু আইটেম এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে।

যেকোন মার্কিন পদক্ষেপের যোগ্য জবাব দেওয়া হবে বলে কিছুদিন আগেই সতর্ক করে দিয়েছিল চীন।

আগামী ২৪ সেপ্টেম্বর থেকে এই নতুন শুল্ক কার্যকর হবে বলে জানিয়েছে বিবিসি। প্রথম অবস্থায় ১০ শতাংশ শুল্ক বসানো হবে। দুই দেশ নতুন কোন চুক্তিতে আসতে না পারলে আগামী বছরের শুরু থেকে ২৫ শতাংশ শুল্ক ধরা হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘চীন সেখানে অবস্থিত বিদেশি কোম্পানিগুলোর ওপর অন্যায্য নিয়ম চাপিয়ে দিচ্ছে। অন্যদিকে নিজ দেশের কোম্পানিগুলোর বিকাশে উদার নীতি অবলম্বন করছে। বাণিজ্য ক্ষেত্রে দেশটির অন্যায় আচরণের কারণেই নতুন করে শুল্ক আরোপের এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

ট্রাম্প আরও বলেন, ‘আমরা চীনকে তাদের অন্যায্য আচরণ থেকে সরে আসার জন্য অনেক সুযোগ দিয়েছি। কিন্তু দেশটি তাদের অন্যায় নীতি বদল করেনি।’

মার্কিন শুল্ক আরোপের প্রতিক্রিয়ায় চীন কোন পদক্ষেপ নিলে যুক্তরাষ্ট্র ‘তৃতীয় পন্থা’ অবলম্বন করবে বলে জানান ট্রাম্প। তৃতীয় পন্থাটি হলো, নতুন করে ২৬৭ বিলিয়ন ডলারের চীনা পণ্যই ওপর উচ্চহারে ট্যাক্স আরোপ করা।

ট্রাম্পের তৃতীয় পন্থা কার্যকর হলে চীন থেকে আমদানিকৃত সব পণ্যই নতুন শুল্কের আওতায় চলে আসবে। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ বাজারনীতি লঙ্ঘন করছে বলে মনে করছেন অনেকে।  একে ‘বাণিজ্যযুদ্ধ’ বলেই অভিহিত করা হচ্ছে। দেশ দুটির পাল্টাপাল্টি পদক্ষেপের ফলে গোটা বিশ্বই ক্ষতিগ্রস্থ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭