ওয়ার্ল্ড ইনসাইড

‘মিয়ানমারে নির্লজ্জের মতো কাজ করছে সুচি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/09/2018


Thumbnail

জাতিসংঘের তদন্তকারী দল জানিয়েছে, মিয়ানমারের শান্তি রক্ষায় ক্ষমতাধর সেনাদের অপসারণ করা উচিত। আজ মঙ্গলবার জাতিসংঘের স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে এ আহবান জানায় জাতিসংঘের তদন্তকারী দল। খবর ইকোনমিক টাইমস এর।

প্রতিবেদনে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যায় দায়ে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের চিহ্নিত করে তাঁদের বিচারের দাবি জানানো হয়েছে। জাতিসংঘের তদন্তকারীরা জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবহিনীর অপরাধের মাত্রা এতটাই বেশি যে তাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে বিচারের মুখোমুখি করা উচিত। মানবাধিকার কর্মী সু চি’র উদ্দেশ্যে তাদের মন্তব্য, ‘‘মিয়ানমারে নির্লজ্জের মতো কাজ করেছে সু চি’।

জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়েছে, বেসামরিক সরকারের নেতৃত্বে দেশ পরিচালনা করা উচিত। দেশের রাজনীতি থেকে মিয়ানমার সেনাবাহিনীকে অপসারণ করা উচিত। ৪৪৪ পাতার প্রতিবেদনে মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের রদবদল এবং দেশ শাসনে তাদের প্রভাব না থাকার আহ্বান জানানো হয়। মিয়ানমারের রাজনীতি থেকে তাদের অপসারণ করা উচিত বলে উল্লেখ করা হয় ঐ প্রতিবেদনে।

মিয়ানমারে ঢুকতে না পারলেও সেখানে কী ঘটেছে তা জানতে ভুক্ত ভোগীদের পাওয়া কঠিন হয়নি তদন্তকারীদের জন্য। মিয়ানমার ছেড়ে পালানোর আগে সেখানকার সহিংসতা নিজে দেখেছেন এমন অসংখ্য লোকের কাছ থেকে বিস্তারিত বিবরণ নিয়ে তৈরি করা হয়েছে এ প্রতিবেদন। ১৮ মাস ধরে ৮৫০ জনের বেশি সাক্ষাৎকার গ্রহণ, ফোনালাপের মাধ্যমে এই তদন্ত প্রতিবেদন তৈরি করেছে জাতিসংঘ।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭