ওয়ার্ল্ড ইনসাইড

চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধে ব্রাজিলীয়দের মুখে হাসি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/09/2018


Thumbnail

সয়াবিনের সবচেয়ে বড় ভোক্তা ও আমদানিকারক দেশ চীন। দেশটিতে সবচেয়ে বেশি সয়াবিন রপ্তানি করে যুক্তরাষ্ট্র। তবে সাম্প্রতিক বাণিজ্যযুদ্ধের কারণে দেশটি থেকে আমদানি কমিয়ে দিয়েছে চীন। আর এ সুযোগটিই গ্রহণ করেছে ব্রাজিল।

পণ্যের গুণগত মান ও ব্যয় তুলনামূলক কম হওয়ার কারণে চীনে ব্রাজিলীয় সয়াবিনের চাহিদা ছিলই। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধ এই চাহিদা আরও বাড়িয়ে দিয়েছে। চলতি বছরের প্রথম আট মাসে (জানুয়ারি-আগস্ট) ব্রাজিল থেকে রপ্তানি হওয়া সয়াবিনের ৭৯ শতাংশই চীনে পাঠানো হয়েছে। ব্রাজিলের কৃষি মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

ব্রাজিলের কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারি-আগস্ট সময়ে ব্রাজিল থেকে চীনের বাজারে সব মিলিয়ে ৫ কোটি ৯ লাখ টন সয়াবিন রপ্তানি হয়েছে। আর গত বছরের প্রথম আট মাসে দেশটি থেকে চীনে মোট ৪ কোটি ৪১ লাখ টন সয়াবিন রপ্তানি হয়েছিল। সে হিসাবে, এক বছরের ব্যবধানে চীনের বাজারে ব্রাজিল থেকে কৃষিপণ্যটির রপ্তানি বেড়েছে ৬৮ লাখ টন।

ব্রাজিল বিশ্বের শীর্ষ সয়াবিন রপ্তানিকারক দেশ। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবস্থান দ্বিতীয়। দেশটির সঙ্গে বাণিজ্য যুদ্ধের কারণে সয়াবিনসহ কয়েকটি মার্কিন পণ্যের আমদানি শুল্ক বাড়িয়ে দেয় চীন। এর ফলে চীনের সয়াবিন বাজারে নিজেদের অবস্থান হারিয়েছে মার্কিন রপ্তানিকারকরা। অন্যদিকে হাসি ফুটতে শুরু করেছে ব্রাজিলের রপ্তানিকারকদের মুখে।

সংশ্লিষ্টরা বলছেন, চলমান বাণিজ্যযুদ্ধের কারণে নিশ্চিতভাবেই চীনের বাজারে মার্কিন সয়াবিনের আমদানি কমছে। আর বেড়ে গেছে ব্রাজিলের সয়াবিনের চাহিদা। তবে এ অবস্থা খুব বেশিদিন স্থায়ী হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ সয়াবিনের আমদানি নির্ভরতা কমিয়ে আনতে কৃষিপণ্যটির নিজস্ব উৎপাদন বাড়ানোর ওপর জোর দিয়েছে চীনা প্রশাসন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭