ইনসাইড আর্টিকেল

লৈঙ্গিক সমতায় এশিয়ার শীর্ষ ১০ দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/09/2018


Thumbnail

মানবাধিকার নিশ্চিতকরনের ক্ষেত্রে লৈঙ্গিক সমতাকে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে দেখা হয়। এ কারণে বিশ্বের প্রায় সব দেশই লিঙ্গ বৈষম্য দুরীকরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। সম্প্রতি ডব্লিউইএফ (ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম) বৈশ্বিক লিঙ্গ বৈষম্য সূচক-২০১৮ প্রকাশ করেছে। তাদের তথ্য অনুযায়ী, লৈঙ্গিক সমতায় এশিয়ার শীর্ষ ১০ দেশের অবস্থান এখানে তুলে ধরা হলোঃ

১. ফিলিপাইন

সার্বিকভাবে লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠায় এশিয়ার শীর্ষে রয়েছে ফিলিপাইন। এই অঞ্চলের একমাত্র দেশ হিসেবে লৈঙ্গিক সমতায় বিশ্বসেরা দশের তালিকায়ও স্থান করে নিয়েছে দেশটি।

২. বাংলাদেশ

লৈঙ্গিক বৈষম্য নিরসনের বেশকিছু সূচকে বাংলাদেশ উন্নত দেশগুলোকেও পেছনে ফেলেছে। অর্থনীতি, রাজনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে দেশটির নারীদের অংশগ্রহণ বাড়ছে। বৈশ্বিক লিঙ্গ বৈষম্য প্রতিবেদন-২০১৮ অনুযায়ী, লিঙ্গ বৈষম্যের ৭২ শতাংশ বন্ধ করতে সক্ষম হয়েছে দেশটি।

৩. মঙ্গোলিয়া

এশিয়ার তিনে থাকা মঙ্গোলিয়া বৈশ্বিক তালিকায় ৫৩ তম স্থানে রয়েছে। দেশটি স্বাস্থ্য ও জীবনযাত্রায় লৈঙ্গিক বৈষম্য পুরোপুরি বন্ধ করতে সক্ষম হয়েছে বলে বৈশ্বিক লিঙ্গ বৈষম্য প্রতিবেদন-২০১৮ এ উল্লেখ করা হয়েছে।

৪. লাওস

আফ্রিকার বাইরে একমাত্র দেশ হিসেবে লাওস শ্রমখাতে নারী-পুরুষ অংশগ্রহণে লিঙ্গ বৈষম্য দূর করতে সক্ষম হয়েছে। যদিও দেশটিতে স্বাক্ষরতা এবং মজুরি প্রদানের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য আগের তুলনায় বেড়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। 

৫. সিঙ্গাপুর

তালিকায় লাওসের পেছনে থাকলেও লিঙ্গ বৈষম্য নিরসনে সিঙ্গাপুরের ভূমিকা আশাব্যাঞ্জক। দেশটির শ্রমখাতে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে অর্থনীতি এবং প্রযুক্তিখাতেও নারী পুরুষ সমান অংশগ্রহণের পথে এগিয়ে যাচ্ছে দেশটি। 

৬. ভিয়েতনাম

বৈশ্বিক লিঙ্গ বৈষম্য সূচক-২০১৮ এর তথ্য অনুযায়ী, ভিয়েতনামের মন্ত্রীসভায় নারীর অংশগ্রহণ কমেছে। তবে কারিগরি এবং চাকরির ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য সম্পূর্ণভাবে বন্ধ করতে পেরেছে দেশটি।  

৭. থাইল্যান্ড

মন্ত্রীসভায় নারীর অংশগ্রহণের ক্ষেত্রে সাফল্য দেখিয়েছে থাইল্যান্ড। এছাড়াও কারিগরি এবং চাকরির ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য সম্পূর্ণভাবে বন্ধ করতে পেরেছে দেশটি। 

৮. মিয়ানমার

বৈশ্বিক লিঙ্গ বৈষম্য সূচক-২০১৮ এর তথ্য অনুযায়ী, মিয়ানমার মাধ্যমিক শিক্ষাক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর করতে পেরেছে। কারিগরি ও চাকরি ক্ষেত্রেও নারীর অংশগ্রহণ বেড়েছে দেশটিতে। তবে সেখানে আইন, ব্যবস্থাপনাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদগুলোতে নারীর অংশগ্রহণ এখনো অনেক কম।

৯. ইন্দোনেশিয়া

বৈশ্বিক লিঙ্গ বৈষম্য প্রতিবেদনে বলা হয়েছে, লিঙ্গ বৈষম্য নিরসনের পথে এগিয়ে যাচ্ছে ইন্দোনেশিয়া। নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, নারী-পুরুষ মজুরি সমতার ক্ষেত্রেও অগ্রগতি হয়েছে দেশটির।

১০. কম্বোডিয়া

ইন্দোনেশিয়ার মতো কম্বোডিয়াও তাদের লিঙ্গ বৈষম্য আগের তুলনায় কমাতে সক্ষম হয়েছে। দেশটির নারীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সিনিয়র অফিসার ও ব্যবস্থাপনাক্ষেত্রে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করছে। শিক্ষাক্ষেত্রেও নারী-পুরুষ সমান অংশগ্রহণের পথে এগিয়ে যাচ্ছে দেশটি।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭