ওয়ার্ল্ড ইনসাইড

রোহিঙ্গা হত্যার তদন্ত শুরু আইসিসির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/09/2018


Thumbnail

মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা, যৌন নির্যাতন এবং জোরপূর্বক বিতাড়নের অভিযোগে প্রাথমিক তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌসুলিরা। মঙ্গলবার তারা এই তদন্ত শুরু করে। দেশটির সেনাবাহিনী রাখাইনে যে অভিযান চালিয়েছে তার বিরুদ্ধে পূর্নাঙ্গ তদন্তের প্রথম পদক্ষেপ এটি। বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

আইসিসির উদ্ধৃতি দিয়ে এএফপি জানিয়েছে, মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানের ফলে উত্তরের রাখাইন প্রদেশের প্রায় সাত লাখ মানুষ প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার আইসিসির কৌসুলি ফাউতো বেনসোদা বলেন, বর্তমানে পুরো বিষয়টি প্রাথমিক পূর্ণ তদন্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিক তদন্তের পরে বিষয়টি আইসিসির আনুষ্ঠানিক তদন্তে রূপ নিতে পারে। এর মধ্যে মানবাধিকার লঙ্ঘন, খুন, যৌন সহিংসতা, গুম, ধ্বংস ও লুটপাটের মতো বিষয় রয়েছে।

বেনসোদা আরও বলেন, হেগভিত্তিক আদালত রোহিঙ্গাদের দুর্দশায় নির্যাতন বা অন্য অমানবিক কাজের যোগসূত্র আছে কি না, তাও খতিয়ে দেখা হবে।

চলতি বছরের এপ্রিলে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌসুলি আদালতের কাছে জানতে চেয়েছিলেন যে রোহিঙ্গাদের যেভাবে মিয়ানমার থেকে বিতাড়ন করা হয়েছে সেটির তদন্ত করার এখতিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের রয়েছে কিনা। এর পরিপ্রেক্ষিতে আইসিসি`র প্রি-ট্রায়াল চেম্বার রায় দেয় যে মিয়ানমার আন্তর্জাতিক আদালতের সদস্য না হলেও রোহিঙ্গারা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশের কারণে ঘটনার একটি অংশ বাংলাদেশে সংঘটিত হয়েছে। ফলে আইসিসির এই বিচারকার্য সম্পাদনের এখতিয়ার রয়েছে।

 

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭