ইনসাইড গ্রাউন্ড

এশিয়া কাপে খেলতে হলে দুটি দল নিয়ে যেতে হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/09/2018


Thumbnail

টূর্নামেন্ট শুরুর আগ থেকেই এশিয়া কাপের সূচি নিয়ে দলগুলোর মধ্যে আপত্তি ছিল। কারণ, সংযুক্ত আরব আমিরাতের প্রচণ্ড দাবদাহে টানা ম্যাচে। এর মধ্যে দুবাই-আবুধাবি-দুবাই ভ্রমণের ধকল তো আছেই। কিন্তু সেটা মানিয়ে নিয়েছিলো দলগুলো। তবে ভারতকে সুবিধা দিতে সুপার ফোরের সূচি বদলে নতুন সমালোচনার জন্ম দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

আগের সূচি অনুযায়ী কেবল ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হলেই সব ম্যাচ দুবাইতে খেলার সুযোগ পেত ভারত। কিন্তু এখন  পাকিস্তানের বিপক্ষে খেলার ফলাফল যাই হোক তারা সব ম্যাচই খেলবে দুবাইতে। প্রভাবশালী বোর্ড হিসেবে ভারতের চাওয়া ছিল তারা আবুধাবিতে খেলবেই না। তাদের সেই চাওয়া ষোলআনা পূরণ করেছে এসিসি। আগের সূচিতে গ্রুপ চ্যাম্পিয়ন হলে আবুধাবিতে গিয়ে চার দিনে তিন ম্যাচ খেলতে হতো বাংলাদেশকে। গ্রুপ রানার্সআপ হলে ঠাসা সূচি থেকে মিলত কিছুটা ফুরসত। কিন্তু এখন যাই হোক বাংলাদেশকে ২৪ ঘন্টার ব্যবধানে ভিন্ন দুটি ভেন্যুতে দুটি ম্যাচ খেলতে হবে। তাই অনেকেই বলছেন, এখন থেকে আরব আমিরাতে এশিয়া কাপ খেলতে গেলে দুটি দল নিয়ে যেতে হবে। যাতে টানা ম্যাচ খেলা ও ভ্রমণের ধকল থেকে মুক্তি পায় দলগুলো।

সত্যিই তো তাই! ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৪ ঘন্টার ব্যবধানে ভিন্ন দুটি ভেন্যুতে দুটি ম্যাচ খেলা তো আর সহজ বিষয় নয়। ২০ তারিখ আফগানিস্তানের বিপক্ষে দিবারাত্রীর ম্যাচ খেলতে আবুধাবি যাবে বাংলাদেশ। খেলা শেষে দুবাইতে হোটেলে ফিরতেই হয়ে যাবে মাঝরাত। পরদিনই সুপার ফোরের ম্যাচে খেলতে হবে ভারতের বিপক্ষে। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে এমন ঝক্কি যেকেনো দলকেই বিপদে ফেলবে। তাছাড়া সোয়েটিং রিকোভারি করতে ২৪ থেকে ৪৮ ঘণ্টাও লাগে। কিন্তু টাইগারদের হাতে ১০ ঘন্টাও সময় নেই।

এ নিয়ে ক্ষুব্ধ টাইগার অধিনায়ক মাশরাফি বলেন, যে ম্যাচের সবচেয়ে মূল্য আছে (সুপার ফোরের ম্যাচ)। সেখানে আমরা পর পর ম্যাচ খেলছি। আমাদের তো ২৪ জন প্লেয়ার নাই একাদশ পুরো বদল করে নামাবো।’


বাংলা ইনসাইডার/ডিআর




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭