ইনসাইড পলিটিক্স

মিলিত হচ্ছে একাত্তরের পুরোনো বন্ধুরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/09/2018


Thumbnail

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া গতকাল বুধবার রাতে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনকে ফোন করেছিলেন। মিনিটি পাঁচেকের সেই ফোনালাপে ড. কামালের হাতে বিএনপির দায়িত্ব তুলে দেন তারেক জিয়া, ড. কামালকে বিএনপির নেতা হিসেবে ঘোষণা করেন তিনি। এরপরই ড. কামাল হোসেন শর্তহীনভাবে বিএনপির সঙ্গে ঐক্যে রাজি হন। ড. কামালকে বিএনপির নেতা নির্বাচিত হতে দেখে পরিষ্কার বোঝা যাচ্ছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে একাত্তরের পুরোনো বন্ধুরা আবার মিলিত হচ্ছেন।

মহান মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী একটি দল বিএনপি। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বাঙালির মুক্তি সংগ্রামের অবিসংবাদিত নায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম হত্যাকারী। বঙ্গবন্ধুর মৃত্যুর মাত্র তিন মাসের মাথায় বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতা দখল করে জিয়াউর রহমান পুরোপুরি পাকিস্তানি ভাবাদর্শে বাংলাদেশকে পরিচালিত করতে শুরু করেন। বাংলাদেশের মাটি থেকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে দেওয়ার সর্বাত্মক প্রচেষ্টা চালান তিনি। ১৯৭৮ সালের ডিসেম্বরে অবসরে যাবার আগ পর্যন্ত সশস্ত্র বাহিনীতে একের পর এক মুক্তিযুদ্ধের পক্ষের সেনা কর্মকর্তাদের হত্যা, বঙ্গবন্ধুর হত্যাকারীদের কূটনীতিকের মর্যাদা দিয়ে পুরস্কৃত করা, ১৯৭৫ সালের ৩১ ডিসেম্বর সামরিক অধ্যাদেশ জারি করে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য বঙ্গবন্ধু সরকার কর্তৃক প্রণীত দালাল আইন বাতিল করার মতো অপকর্ম করেছেন জিয়াউর রহমান। এমনকি একাত্তরে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করা জামায়াতে ইসলামী ও তাদের নেতা গোলাম আযমকে বাংলাদেশে পুনরায় রাজনীতি করার সুযোগ করে দিয়েছে বিএনপিই। জিয়াউর রহমানের মৃত্যুর পর তাঁর স্ত্রী খালেদা জিয়া দলের দায়িত্ব নেওয়ার পরও বিএনপির পাকিস্তানপন্থী মনোভাবে একেবারেই বদলায়নি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর সেনা ছাউনিতে জন্ম নেওয়া বিএনপি আজও বাংলাদেশকে ছায়া পাকিস্তান বানানোর এজেন্ডা নিয়েই কাজ করে চলেছে। এই দলটি এখনও পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসের টাকায় পরিচালিত হয়। আইএসের টাকায় বাংলাদেশে নৈরাজ্য সৃষ্টিতে তাদের ক্রমাগত প্রচেষ্টা সম্পর্কে সচেতন নাগরিকরা ওয়াকিবহাল রয়েছেন।

ড. কামাল হোসেনও বিএনপির মতো একই চিন্তাধারার মানুষ। ১৯৯১ সাল পর্যন্ত আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন তিনি। রাজনীতি অঙ্গনে প্রবেশ করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ড. কামালকে বঙ্গবন্ধু প্রথমে আইন মন্ত্রণালয় ও পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন। অথচ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর সঙ্গে ভারতে যাওয়ার কথা থাকলেও বঙ্গবন্ধুর সফরসঙ্গী না হয়ে লন্ডনে শ্বশুরবাড়িতে পালিয়ে গিয়েছিলেন ড. কামাল হোসেন। বাংলাদেশের স্বাধীনতার জন্য এবং বঙ্গবন্ধুর জন্য যদি তাঁর দরদ থাকতো তাহলে এমন গুরুত্বপূর্ণ সময়ে তিনি গা ঢাকা দিতে পারতেন না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের সময়ও ড. কামাল হোসেনের কর্মকাণ্ড ছিল প্রশ্নবিদ্ধ। পঁচাত্তরের ১৫ আগস্টে সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আগে ড. কামাল হোসেন হঠাৎ করে বিদেশে চলে যান। যেন তিনি জানতেন, বাংলাদেশের ইতিহাসের কলঙ্কজনক অধ্যায়টি ঘটতে যাচ্ছে। এমনকি হত্যাকাণ্ডের পরও তাঁর কর্মকাণ্ড ছিল সন্দেহ জাগানিয়া। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রদূত হুমায়ুন রশীদ চৌধুরীর মধ্যস্থতায় বঙ্গবন্ধুর বেঁচে যাওয়া দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা ড. কামাল হোসেনের সঙ্গে দেখা করেন। তখন শেখ রেহানা তাঁকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড বিষয়ে অন্তত একটি বিবৃতি দিতে অনুরোধ করেন। কিন্তু বঙ্গবন্ধুর হাত ধরে রাজনৈতিক অঙ্গনে পরিচিতি পাওয়া ড. কামাল হোসেন সেই সময়টাতে কোনো ধরনের বিবৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন। মুক্তিযুদ্ধের চেতনার বিশ্বাসী কোনো মানুষের পক্ষে এমন কাজ করা কখনোই সম্ভব হতো না।

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় প্রশ্নবিদ্ধ ভূমিকা পালন করা ড. কামাল হোসেন এবার নিযুক্ত হলের মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী দল বিএনপির নেতা নিযুক্ত হলেন। এই ঘটনায় রাজনৈতিক বিশ্লেষকরা মন্তব্য করছেন, নিজের আসল দলের নেতৃত্ব পেলেন ড. কামাল।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭