ওয়ার্ল্ড ইনসাইড

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/09/2018


Thumbnail

পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে আবারও আলোচনায় বসতে প্রস্তুত মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এ তথ্য জানিয়েছেন। ২০২১ সালের মধ্যে পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে আলোচনার আহ্বান জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের মধ্যে দ্বিতীয় বৈঠকের আমন্ত্রণের মেয়াদও বাড়ানো হয়েছে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। আগামী সপ্তাহে নিউ ইয়র্কে তাঁর সঙ্গে বৈঠক করতে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো কে আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

গত জুনে সিঙ্গাপুরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঐতিহাসিক চুক্তি হয়। তবে চুক্তি অনুযায়ী পারমাণবিক কর্মসূচি বন্ধ না হওয়ায় দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে।সর্বশেষ পিয়ংইয়ংয়ে পম্পেওর নির্ধারিত একটি সফর বাতিল করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে সেই অবস্থার পরিবর্তন ঘটে দুই কোরিয়ার শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পর। চলতি সপ্তাহে মুন ও কিমের মধ্যে হওয়া সম্মেলনেও পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়টিই প্রাধান্য পেয়েছে বলে জানা যায়।

এই সম্মেলনে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন তার দেশের অন্যতম বড় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন কেন্দ্র বন্ধে রাজি আছেন বলে জানান। কোরীয় উপদ্বীপকে ‘পারমাণবিক অস্ত্রমুক্ত’ করার বিষয়েও একমত হয় উত্তর কোরিয়া। এর ভিত্তিতেই যুক্তরাষ্ট্র দ্রুত আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭