ইনসাইড বাংলাদেশ

রাষ্ট্রায়ত্ত শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮৩০০ করে সংসদে বিল পাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/09/2018


Thumbnail

রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার ৩০০ টাকা এবং সর্বোচ্চ মজুরি ১১ হাজার ২০০ টাকা করে সংসদে বিল পাস করা হয়েছে। এছাড়া রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকরাও এখন থেকে নববর্ষ ভাতা পাবেন বলে বিলে উল্লেখ করা হয়েছে।   

আজ বৃহস্পতিবার শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বিলটি সংসদে পাসের প্রস্তাব করেন। এরপর তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলটি যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নাকচ হয়ে যায়।  

‘পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলি) বিল-২০১৮’ নামে প্রস্তাবিত এই আইনটি পাস হয়। বিলটিতে সরকারি শ্রমিকদের বেতন শতভাগ বৃদ্ধি করা হয়েছে। এই মজুরি ২০১৫ সালের ১ জুলাই থেকে এবং ভাতা ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে বলেও বিলে উল্লেখ করা হয়েছে।  

২০১৫ সালে সরকারি চাকরিজীবিদের বেতন বাড়ানোর পর সরকারি প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি বাড়াতে সাবেক সচিব নজরুল ইসলাম খানকে চেয়ারম্যান করে ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন ২০১৫’ গঠন করা হয়। গত বছরের ৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই কমিশন প্রতিবেদন জমা দেয়। প্রতিবেদনে শ্রমিকদের ন্যূনতম ৮ হাজার ৩০০ টাকা ও সর্বোচ্চ ১১ হাজার ৬০০ টাকা মজুরি নির্ধারণের সুপারিশ করেছিল।  

এর আগে ২০১০ সালের কমিশন রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের মজুরি প্রায় ৭০ শতাংশ বাড়িয়ে সর্বনিম্ন ৪ হাজার ১৫০ টাকা এবং সর্বোচ্চ মজুরি ৫ হাজার ৬০০ টাকা নির্ধারণ করেছিল।   

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, পাটকল কর্পোরেশন, টেক্সাটাইল মিলস কর্পোরেশন, চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন, ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন এবং বনশিল্প উন্নয়ন কর্পোরেশনে কর্মরত শ্রমিকরা এই আইনের আওতায় পড়বেন।


বাংলা ইনসাইডার/আরকে/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭