লিভিং ইনসাইড

এই গরমে আপনার সুস্থতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/09/2018


Thumbnail

হঠাৎ করেই তীব্র গরম, অস্বস্তি নেমে এসেছে জনজীবনে। বৃষ্টি বা একটু শীতলতার অপেক্ষায় থাকার চেয়ে নিজেকে সুস্থ রাখা এখন বেশি জরুরি। কেননা এই গরমের চাপেই মারাত্মক হিটস্ট্রোক, পেটের অসুখ, চর্মরোগ আমাদের জেঁকে ধরতে পারে। তাই ঘরে থাকুন বা বাইরে যান, অবশ্যই গরম আর রোদ মোকাবেলার জন্য নিজেকে সবসময় প্রস্তুত রাখুন ঠিক এই বিষয়গুলো মাথায় রেখে:

১. সরাসরি রোদে যাওয়া এবং অধিক পরিশ্রম থেকে অবশ্যই বিরত থাকুন। কারণ এগুলো সরাসরি শরীরে খারাপ প্রভাব ফেলে। আর চেষ্টা করুন ছায়া দিয়ে চলতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ বাড়ে আর প্রায় দুপুর পর্যন্ত সেই রোদ থাকে, ফলে গরমও বেশি থাকে। এ সময়ের মধ্যে রোদকে এড়িয়ে চলুন।

২. আর সুস্থ থাকতে হলে রোদে গেলেও সঙ্গে ছাতা রাখতেই হবে। ছাতা না হলেও মাথায় রাখুন চওড়া টুপি বা স্কার্ফ। আর বেশি না হেঁটে যানবাহনে উঠবেন। সূর্যের আলো থেকে চোখ সুরক্ষার জন্য রোদচশমা বা সানগ্লাস ব্যবহার করুন।

৩. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো ঘন ঘন বিশুদ্ধ পানি পান করা। যদি তৃষ্ণা নাও পায়, তবুও পানি খান। আর পানির পাশাপাশি ডাব, জুস, লাচ্ছি, লেবুপানি, দই খেতে পারেন। এতে শরীর আর্দ্র থাকবে। বাইরে যাওয়ার সময়ে হঠাৎ অসুস্থতা এড়াতে সঙ্গে পানি এবং খাবার স্যালাইন রাখবেন।

৪. এই গরমে ঘরে থাকুন আর বাইরে যান, সবসময়েই হালকা, ঢিলেঢালা ও হালকা রঙের সুতি কাপড় পরবেন। সুযোগ থাকলে দিনে একাধিকবার গোসল করতে পারেন। বিশেষ করে, ঘুমানোর আগে গোসল করলে শরীরের তাপমাত্রা কম থাকবে। আপনার ঘরবাড়ি যাতে ঠাণ্ডা আর শীতল থাকে সেজন্য ঘরে পর্যাপ্ত বাতাস প্রবেশের সুযোগ রাখুন।

৫. গরমের দিনে চর্বিযুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা ভালো। চর্বিজাতীয় খাবার শরীরে উত্তাপ আরও বাড়িয়ে দেবে। এতে ঘাম ও অস্বস্তি দুটোই বাড়বে। চর্বির সঙ্গে অতিমাত্রায় চিনিযুক্ত খাবারও এড়িয়ে চলা ভালো। এ সময় নিয়মিত খাবারের তালিকায় ফলমূল ও শাকসবজি রাখতে হবে। আর ভুলেও কখনো বাইরের কোনো খাবার খাবেন না। এতে পেটের অসুখ, পানিবাহিত বিভিন্ন রোগের প্রকোপ বেড়ে যাবে।

৬. প্রচণ্ড গরমে বাইরে বের হলে অনেকেরই চোখ জ্বালা করে। এ পরিস্থিতিতে চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিলে আরাম লাগবে। চোখ ভালো থাকবে।

৭. এই গরমে অবশ্যই ধূমপানের অভ্যাস থেকে নিজেকে বিরত রাখবেন। ধূমপানে শরীর আরও গরম হয়, ত্বকের শুষ্কতা বাড়ে। সেই সঙ্গে করুন চা, কফি ও অ্যালকোহলও এড়িয়ে চলবেন। এগুলো শরীরকে বিষিয়ে দিতে পারে, পানিশূন্যতা বাড়াবে।

৮. আর কারও যদি শ্বাসকষ্ট, বুকে ব্যথা, দুর্বলতা ও মাথা ঝিমঝিম করে, তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে এটি হিটস্ট্রোকের কারণ বা গরমজনিত বিভিন্ন রোগের সূত্রপাত।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭