ইনসাইড বাংলাদেশ

ঢাবি’র ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/09/2018


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদের খ-ইউনিটের প্রথম বর্ষ (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এ পরীক্ষা চলবে।

এ বছর ২ হাজার ৩৮৩টি আসনের জন্য আবেদনকারীর সংখ্যা ৩৫ হাজার ৭২৬ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছে প্রায় ১৫ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের একক ইউনিট হিসাবে খ-ইউনিটেই সর্বাধিক আসনে ভর্তির সুযোগ পায় শিক্ষার্থীরা।

গতকাল বৃহস্পতিবার ঢাবির জনসংযোগ দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ মোট ৬৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো : নীলক্ষেত স্কুল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, ঢাকা কলেজ এবং ইডেন কলেজ।

এ দিকে পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পাদন ও অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পরীক্ষার হলে মোবাইল ফোন বা বা কোনো ইলেকট্রনিক ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।

ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান ও প্রয়োজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে। এর আগে গত ১৪ সেপ্টেম্বর ঢাবির গ-ইউনিটের এবং ১৫ সেপ্টেম্বর চ-ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ছাড়া আগামী ২৮ সেপ্টেম্বর শুক্রবার ক-ইউনিটের, ১২ অক্টোবর শুক্রবার ঘ-ইউনিটের এবং ২২ সেপ্টেম্বর শনিবার চ-ইউনিটের (অঙ্কন) পরীক্ষা অনুষ্ঠিত হবে।


বাংলা ইনসাইডার/জেডআই 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭