ইনসাইড গ্রাউন্ড

ক্লান্ত হলেও উজ্জীবিত বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/09/2018


Thumbnail

টূর্নামেন্ট শুরুর আগ থেকেই এশিয়া কাপের সূচি নিয়ে দলগুলোর মধ্যে আপত্তি ছিল। কারণ, সংযুক্ত আরব আমিরাতের প্রচণ্ড দাবদাহে টানা ম্যাচে। এর মধ্যে দুবাই-আবুধাবি-দুবাই ভ্রমণের ধকল তো আছেই। কিন্তু সেটা মানিয়ে নিয়েছিলো দলগুলো। তবে ভারতকে সুবিধা দিতে সুপার ফোরের সূচি বদলে নতুন সমালোচনার জন্ম দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

তবে এসিসি বললে ভুল হবে এটা এসিসির বদলে ভারতেরই চাল। কারণ বাংলাদেশ যেভাবে টুর্নামেন্ট শুরু করেছিল, তাতে টাইগারদের মাঠের খেলায় হারানো এই ভারতের জন্য মোটেও সহজ ছিলো না। আর অন্য দলগুলো নিয়ে ভারত কখনই চিন্তিত নয়। কারণ এই বাংলাদেশের কাছেই দু বছর আগে সিরিজ হেরেছিল তারা। তাই টাইগারদের হারাতে ভারত বেছে নেয় কূটকৌশলের। এসিসিকে চাপ দিয়ে এমনভাবে সূচি তৈরি করে যেন তাদের কোনো ঝক্কি-ঝামেলা পোহাতে বা হয়। অন্যদিকে বাংলাদেশের খেলতে ২৪ ঘন্টার মধ্যে আলাদা দুটি ভেন্যুতে দুটি ম্যাচ। সঙ্গে টানা খেলার ক্লান্তি ও তিন-চার ঘন্টার ভ্রমণ ক্লান্তি তো আছেই।

অন্যদিকে ভারত একই ভেন্যুতে ম্যাচ খেলায় অনেকটা নির্ভার থাকবে। একই সঙ্গে বাংলাদেশকে ক্লান্ত মনে করবে। তাছাড়া ভারতীয় দলেও আছে ইনজুরির বিষাক্ত ছোবল। তাই এই কৌশল কি আজ কাজে দেবে?

বাংলাদেশ ক্লান্ত হলেও উজ্জীবিত এক দল। তাই বাংলাদেশ সত্যিই ক্লান্ত কিনা এটা একটা বড় প্রশ্ন। আজকের ম্যাচের কথা মাথায় রেখেই গতকাল আফগানদের বিপক্ষে তরুণ ও অনভিজ্ঞ এক দলকে মাঠে নামায় টাইগাররা। সুতরাং আজ টাইগাররা সেরা একাদশ নিয়েই নামবে। তাই বাংলাদেশকে ক্লান্ত মনে করা কাল হতে পারে ভারতের জন্য। তাছাড়া বাংলাদেশ এখন এক আহত বাঘ। অন্যায়ভাবে সূচি পরিবর্তন এবং শেষ ম্যাচে হার অনেকটা জেদ হিসেবে কাজ করতে পারে টাইগারদের জন্য। তাই আহত বাঘের থাবা যে কতটা ভয়ঙ্কর হতে পারে সেটা ক্রিকেট বিশ্ব আগেও দেখেছে। 


বাংলা ইনসাইডার/ডিআর 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭