ইনসাইড ইকোনমি

ট্রাম্পকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারছেন না জ্যাক মা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/09/2018


Thumbnail

অনলাইন জায়ান্ট  আলিবাবার প্রধান জ্যাক মা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি রক্ষা করতে পারছেন না তিনি। চলমান চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের ফলে ট্রাম্পকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করা অসম্ভব হয়ে পড়েছে বলে উল্লেখ করেন তিনি। সংবাদ সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা বলেন, ‘প্রতিশ্রুতি পূরণের কোনো উপায় দেখা যাচ্ছে না। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা ও যুক্তিসঙ্গত দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর ভিত্তি করে ওই প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। কিন্তু চলমান পরিস্থিতি ওই ভিত্তিকে ধ্বংস করে দিয়েছে বলে তা আর রক্ষা করা যাচ্ছে না।’

বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির মধ্যে বাণিজ্যযুদ্ধ কয়েক দশক পর্যন্ত স্থায়ী হতে পারে বলেও সতর্ক করেছেন মা।

বিশ্লেষকরা বলছেন, বারবার মার্কিন শুল্কারোপের ঘটনায় চীন অবশ্যই ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে যুক্তরাষ্ট্র ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি। যুক্তরাষ্ট্রের বাজারে জায়গা নড়বড়ে হয়ে গেলে চীন ‘সিল্ক রুট’ হয়ে আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপের বাজারে মনোযোগ বাড়াবে। কিন্তু নিজেদের পণ্যের জন্য ভাল বাজার খুঁজে পেতে যুক্তরাষ্ট্রকে যথেষ্ট বেগ পেতে হবে।

২০১৭ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্র সফরকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছিলেন  জ্যাক মা। সেসময় আলিবাবার অনলাইন মার্কেটপ্লেস ব্যবহার করে যুক্তরাষ্ট্রে পাঁচ বছরে অন্তত ১০ লাখ মার্কিনিদের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানিয়েছিলেন তিনি।

প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হওয়া প্রসঙ্গে মা বলেন, ‘ওই প্রতিশ্রুতি করা হয়েছিল যুক্তরাষ্ট্র-চীনের মজবুত সম্পর্কের ওপর দাঁড়িয়ে, বর্তমানে তা একেবারেই ভেঙে পড়েছে। এ কারণে ওই প্রতিশ্রুতি বাস্তবায়নের কোনো উপায় এখন আর নেই।’

সম্প্রতি চীনের ২০ হাজার কোটি ডলারের পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প। এর প্রতিক্রিয়ায় চীন কোন পদক্ষেপ নিলে আরও ২৬ হাজার ৭০০ কোটি ডলারের পণ্যে উচ্চহারে শুল্ক আরোপ করা হবে বলেও হুমকি দেন তিনি।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭