টেক ইনসাইড

প্রিমিয়াম স্মার্টফোনের বাজার এখনো অ্যাপলের দখলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/09/2018


Thumbnail

প্রিমিয়াম স্মার্টফোনের বাজারে এখনও আধিপত্য দখল করে রেখেছে শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। বাজারের অন্তত ৪৩ শতাংশ শেয়ার তাদের দখলে। যেখানে স্যামসাং ২৪, অপ্পো ১০, হুয়াওয়ে ৯, শাওমি ৩ এবং ওয়ানপ্লাস ২ শতাংশ দখল করে রেখেছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

উন্নত ফিচার সমৃদ্ধ প্রিমিয়াম ডিভাইসের সংখ্যা দিন দিন বাড়ছেই। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে স্মার্টফোনের সার্বিক বাজারের সঙ্গে বেড়েছে এর প্রিমিয়াম সেগমেন্টের ফোন। যদিও দ্বিতীয় প্রান্তিকের হিসেবে সার্বিক স্মার্টফোন বাজার কিছুটা কমে এসেছে। দ্বিতীয় প্রান্তিকের হিসেবে, বিশ্বব্যাপী এক পঞ্চমাংশ অবদান রাখছে প্রিমিয়াম স্মার্টফোন। এই প্রবৃদ্ধির পেছনে রয়েছে অপ্পো, ভিভো, হুয়াওয়ে, ওয়ানপ্লাস ও শাওমির মতো চীনা ব্র্যান্ডগুলোর অবদান।

তবুও উন্নতমানের স্মার্টফোনের জন্য ক্রেতাদের প্রথম পছন্দই অ্যাপল। প্রিমিয়াম ক্যাটাগরিতে ৪০০ থেকে ৬০০ মার্কিন ডলারের ফোনগুলোই বেশি বিক্রি হয় । যার অন্তত ৪৫ শতাংশ বাজার শেয়ার দখলে রাখে। এই দামের বাজার দখলে রেখেছে অ্যাপল। অন্যদিকে একই অবস্থানে রয়েছে অপ্পোও, তাদের রয়েছে ২২ শতাংশ শেয়ার।

বর্তমানে বিশ্বে প্রিমিয়াম স্মার্টফোনের পরিমাণ বাড়ছে ৭ শতাংশ হারে। দ্বিতীয় প্রান্তিকের হিসেবে, ৮০০ ডলারের বেশি মূল্যের ফোন গুলোর বাজার পুরোটাই রয়েছে অ্যাপলের দখলে। তারা ওই বাজারের ৮৮ শতাংশ দখল করে রেখেছে।

এদিকে প্রিমিয়াম ক্যাটাগরিতে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে উঠে এসেছে ওয়ানপ্লাস। প্রিমিয়াম ফোনের বাজারে এখন চীনা প্রতিষ্ঠানগুলো বাজার ধরার চেষ্টা করছে। বিশেষ করে ইউরোপ ও আমেরিকার বাজারে যেতে চীনা প্রতিষ্ঠানগুলো তাদের প্রিমিয়াম সিরিজগুলোর পোর্টফোলিও বাড়িয়ে যাচ্ছে। এজন্য প্রতিষ্ঠানগুলো তাদের ডিভাইসের মান উন্নত করার চেষ্টা চালাচ্ছে। নতুন প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডিভাইসের দামও।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭