ইনসাইড ট্রেড

দুশ্চিন্তার নাম টাইগারদের ফিটনেস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/09/2018


Thumbnail

এশিয়া কাপ শুরু হওয়ার আগে থেকে বাংলাদেশের ইনজুরি সমস্যা প্রকট আকার ধারণ করেছে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাংলাদেশ দুর্দান্ত পারফরম্যান্স করে আসার পর থেকেই একের পর এক ইনজুরি লেগেই রয়েছে টাইগার শিবিরে। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে সাকিবের আঙুলের ইনজুরি সমস্যা বাড়তে লাগল। এশিয়া কাপ শুরুর কয়েক দিন আগেই তামিমের আঙুলে চিড়, মুশফিক পাঁজরের হাড়ের ইনজুরি।

সব মিলিয়ে একটাই প্রশ্ন বাংলাদেশ দলের কি ফিটনেস সমস্যা রয়েছে?

সাকিব, তামিম, মুশফিক লম্বা সময় ধরে খেলে যাচ্ছেন। সেভাবে বিশ্রাম নিতেও পারেননি। মানসিক ক্লান্তিই কি তাঁদের ইনজুরির কারণ? স্বাভাবিকভাবেই বিশ্বকাপের আগে এশিয়া কাপ অনেক বড় আসর। এখন থেকেই বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে হবে। সে জন্য বাড়তি ফিল্ডিং, কঠোর অনুশীলন হওয়া খুব স্বাভাবিক। হাত-পায়ের পেশী টান, পা মচকানো এগুলো ক্রিকেটে নিয়মিত ঘটনা। এমনকি টানা খেলার মধ্যে থাকলে এরকম ঘটনা ঘটতেই পারে। কিন্তু পাঁজরের হাড়, আঙুলের হাড় ভেঙে ফেলা এসব নিয়মিত ঘটনা না। লম্বা সময় ধরে ক্রিকেট খেলার কারণে অনুশীলনে মনোসংযোগ হারানোর কারণেই হয়তো এমন ইনজুরি?

পঞ্চ পাণ্ডবের কথা বাদ দিলে এশিয়া কাপে নতুনদের মধ্যে ফিটনেস ঘাটতি ভালোই রয়েছে। প্রচণ্ড গরম কন্ডিশন একটি বড় কারণ হতে পারে। কিন্তু একই কন্ডিশনে আফগানিস্তানও ক্রিকেট খেলছে। তাঁদের ক্রিকেট খেলার ধরণ দেখে মনেই হয় না তারা ফিটনেসের কোনো সমস্যায় ভুগছে। এমনকি আফগানরা বিগত কয়েক মাসে টানা খেলার ওপরই রয়েছে। তারপরও তাঁরা ফিটনেসের দিক থেকে বাংলাদেশের থেকে অনেক এগিয়ে।

বাংলা ইনসাইডার/এসএকে/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭