ওয়ার্ল্ড ইনসাইড

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন কাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/09/2018


Thumbnail

দ্বীপরাষ্ট্র মালদ্বীপে অবশেষে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দু’টি ধাপ বিশিষ্ট এ নির্বাচনের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল। সংবিধান অনুযায়ী নির্বাচনের প্রথম ধাপে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পেলে, নির্বাচনের দ্বিতীয় ধাপ অনুষ্ঠিত হবে ২১ দিন পর। প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের বিরুদ্ধে লড়বেন বিরোধী দলীয় নেতা ইব্রাহিম মোহাম্মদ সালিহ।

এদিকে দ্বিতীয় মেয়াদে আবারও ক্ষমতায় আসার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট। প্রোগ্রেসিভ পার্টির নেতা  ইয়ামিনের বিরুদ্ধে  ক্ষমতায় টিকে থাকার জন্য নানা ধরনের দুর্নীীতির অভিযোগ উঠছে। নির্বাচনে কারচুপির অভিযোগ আসছে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে। ক্ষমতাসীন সরকারের অধীনে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না বলে দাবি করছেন দেশটির বিরোধীদলীয় নেতারা।

এই নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ প্রার্থীতা থেকে নাম প্রত্যাহার করে মনোনীত করেছেন তাঁর দল মালদ্বীভিয়ান ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) জেষ্ঠ্য নেতা ইব্রাহিম মোহাম্মদ সালিহকে। এমডিপি’র দাবি, জাতীয় নির্বাচনকে সামনে রেখে ভোট চুরির বহুমুখী আয়োজন সাজিয়ে রেখেছে সরকার। ক্ষমতায় বসার এ অগণতান্ত্রিক কর্মকাণ্ডে সরকারকে সহায়তা করছে দেশটির নির্বাচন কমিশন (ইসি)। যদিও দেশটির নির্বাচন কমিশন এ ধরনের অভিযোগকে অস্বীকার করেছে।

নির্বাচনকে কেন্দ্র করে মা্ত্র চার লাখ জনগণের ছোট এই দ্বীপরাষ্ট্রে চলছে চরম রাজনৈতিক অস্থিরতা। চলতি বছরের প্রায় শুরু থেকেই দেশটিতে জরুরি অবস্থা জারি করে রাখা হয়েছে। প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ২০১২ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর ক্ষমতায় বসেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইয়ামিন। এরপরও দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা দূর হয়নি।

মালদ্বীপে গত ফেব্রুয়ারিতে জরুরি অবস্থা জারি করা হয়। এরপর থেকেই দেশটিতে চূড়ান্ত রাজনৈতিক সংকট শুরু হয়। মোহাম্মদ নাশিদসহ নয় জন বিরোধীদলীয় নেতাকে সাজার আদেশ সুপ্রিমকোর্ট বাতিল ঘোষণা দেয়ার পর তা ঠেকাতে দেশটিতে জরুরি অবস্থা জারি করেন বর্তমান প্রেসিডেন্ট।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭