ইনসাইড বাংলাদেশ

গণজাগরণের ডাক ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2018


Thumbnail

ভোটের অধিকার আদায়ে দেশব্যাপী গণজাগরণ সৃষ্টির অঙ্গীকার করেছেন বিএনপি, ঐক্যপ্রক্রিয়া এবং যুক্তফ্রন্টের শীর্ষ নেতারা। একমঞ্চ থেকে তারা দুর্নীতিমুক্ত আগামী দিনের বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার শপথ নেন। একই সঙ্গে তারা খুন-গুম চিরতরে বন্ধ করে আইনের শাসন এবং বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করারও প্রতিশ্রুতি দেন। ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনের জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়। নেতারা এ সময় ভোটের অধিকার প্রতিষ্ঠায় জাতীয় ঐক্য গড়ে তুলতে ১ অক্টোবর থেকে দেশব্যাপী ‘বৃহত্তর ঐক্যের’ ব্যানারে আন্দোলনের কর্মসূচি দেয়ারও ঘোষণা দেন। (যুগান্তর)

অন্যান্য সংবাদ

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী সিলেট শহরকে উত্তর ও দক্ষিণ দুই অংশে ভাগ করায় এটি কেবল পরিবেশ ও যোগাযোগবান্ধব নয়, সৌন্দর্যমণ্ডিত হয়ে উঠেছে। যদিও এই দিকগুলোর সুব্যবহার না করে দখল-দূষণের পাশাপাশি অবৈধভাবে যথেচ্ছ বালু উত্তোলনের মধ্যে দিয়ে এ নদীকে নষ্ট করে ফেলা হচ্ছে। সিলেট শহর ও সংলগ্ন এলাকাকে সংযুক্ত করতে সুরমা নদীতে পাঁচটি সেতু রয়েছে। প্রশাসনের নাকের ডগায় এ সেতুগুলোর আশপাশ থেকেই অবাধে বালু তোলা হচ্ছে। (সমকাল)

বিনা প্রতিদ্বন্দ্বিতা আর চায় না ক্ষমতাসীনরা

বিএনপিকে ছাড়াই আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীনরা। সেই সঙ্গে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বিএনপি ও জাতীয় ঐক্যপ্রক্রিয়ার তৎপরতা। তারা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে আন্দোলনের ডাক দিলে তা মোকাবেলার প্রস্তুতি চলছে ক্ষমতাসীন মহলে। বিএনপি ও তার মিত্ররা দাবি আদায়ের নামে আন্দোলনের ডাক দিয়ে জাতীয় সংসদ নির্বাচনে না এলে গতবারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতার ফাঁদে পড়তে চায় না ক্ষমতাসীন ১৪ দলীয় জোট। প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি নির্বাচনে না এলেও ৩০০ আসনেই যেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী থাকে—এমন প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীনরা। তারা ১৪ দলের শরিক দলগুলো, জাতীয় পার্টি এবং আরো কয়েকটি ছোট রাজনৈতিক জোট যেন নির্বাচনে অংশ নেয় সে লক্ষ্যে কাজ করছে। (কালের কণ্ঠ)

প্রধানমন্ত্রী লন্ডন পৌঁছেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী সরকারি সফরে নিউইয়র্কের পথে শুক্রবার লন্ডন পৌঁছেছেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট শুক্রবার লন্ডনের স্থানীয় সময় বিকাল ৩টা ৫০ মিনিটে লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। ব্রিটিশ রাজধানীতে দুইদিনের যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী আজ রবিবার সকালে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে নিউইয়র্কের উদ্দেশে লন্ডন ত্যাগ করবেন। ফ্লাইটটি স্থানীয় সময় বিকাল ১টা ৪০ মিনিটে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির নিউয়ার্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭