ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৩ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৩ সেপ্টেম্বর ২০১৮, রোববার, ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৬৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৬২০ - তুরস্কের কাছে যুদ্ধে পরাজিত হয় পোল্যান্ড।

১৮৩৩ - নিউইয়র্কে ডেইলি সান পত্রিকা প্রথম প্রকাশিত হয়।

১৮৩৩ - চার্লস ডারউইন ঘোড়ায় চড়ে বুয়েনস এয়ারস যাত্রা করেন।

১৮৪৬ - ইয়োহান গেইল নেপচুন গ্রহ আবিষ্কার করেন।

১৮৭০ - ইতালির সেনাবাহিনী ফ্রান্সের কাছ থেকে রোম দখল করে।

১৯৩২ - সৌদি আরব প্রতিষ্ঠিত হয় এবং আব্দুল আযিয বিন সৌদ দেশটির বাদশাহ হিসাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন।

১৯৪৯ - সোভিয়েত ইউনিয়ন সর্বপ্রথম পারমাণবিক বিস্ফোরণ ঘটায়।

১৯৬৫ - ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ বিরতি ঘটে।

জন্ম

আনন্দমোহন বসু (১৮৪৭- ১৯০৬)

আনন্দমোহন বসু ছিলেন বাঙালি রাজনীতিবিদ এবং সমাজসেবক। ময়মনসিংহ জেলার জয়সিদ্ধি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ময়মনসিংহ জজ আদালতের পেশকার পদ্মলোচন বসু ছিলেন তার পিতা। বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর বোন স্বর্ণপ্রভা বসু তাঁর স্ত্রী। আনন্দমোহন বসু সস্ত্রীক ব্রাহ্মধর্মে দীক্ষিত হয়েছিলেন।

কবি অজিত কুমার দত্ত (১৯০৭-১৯৭৯)

বুদ্ধদেব বসুর সতীর্থ অজিত কুমার দত্তের প্রথম কাব্যগ্রন্থ ‘কুসুমের মাস’ প্রকাশিত হয় ১৯৩০ সালে। তিনি বুদ্ধদেব বসুর সঙ্গে যৌথভাবে প্রগতি নামের একটি পত্রিকা সম্পাদনা করেন। পরে কল্লোল সাহিত্য গোষ্ঠীতে যোগ দেন। অজিত দত্ত সমসাময়িক বাংলা কবিতা, ছন্দ চিন্তা, রবীন্দ্র বিষয়ক ভাবনা, বিভিন্ন কবি সাহিত্যিকের রচনার মূল্যায়ন, শিল্পসাহিত্য ভাবনা এবং শিশুসাহিত্য সম্পর্কিত ৫০টি প্রবন্ধ লেখেন।

তনুজা মুখার্জী (১৯৪৩- বর্তমান)

ভারতীয় চলচ্চিত্র শিল্প বা বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী। তবে `তনুজা` নামেই চলচ্চিত্র অঙ্গনে তিনি অতি পরিচিত ব্যক্তিত্ব। বাংলা, মারাঠী এবং গুজরাটি চলচ্চিত্রেও তিনি ধারাবাহিকভাবে অভিনয় করেছেন।

সপ্তম হেনরি (১৪৮৫ - ১৫০৯)

ইংল্যান্ডের রাজা সপ্তম হেনরির পুত্র আর্থার। সপ্তম হেনরি টিউডর রাজবংশের প্রতিষ্ঠাতা ছিলেন। ১৪৭১ সালে ওয়েলস-এর রাজকুমারের মৃত্যুর পর তিনি ল্যাংকাস্টারিয়ান গোষ্ঠিভূক্ত সম্প্রদায়ের রাজা মনোনীত হন। বসওয়ার্থের যুদ্ধে তৃতীয় রিচার্ড মারা গেলে হেনরি সপ্তম হেনরি উপাধি ধারণ করে সিংহাসনে আরোহন করেন।

পাওলো রসি (১৯৫৬ - বর্তমান)

তিনি একজন বিখ্যাত ইতালীয় ফুটবলার। তিনি ছিলেন স্ট্রাইকার। ইতালির হয়ে তিনি ৪৮ ম্যাচে ২০টি গোল করেন। তার ক্যারিয়ারের শীর্ষবিন্দু ছিল ১৯৮২ বিশ্বকাপ ফুটবল। এতে ৬টি গোল করে তিনি সর্বোচ্চ গোলদাতা হন।

 

মৃত্যু

আবু হেনা মোস্তফা কামাল (১৯৩৬ - ১৯৮৯)

বাংলাদেশের একজন বরেণ্য শিক্ষাবিদ, কবি এবং লেখক। গদ্যচর্চায় আবু হেনার সৃষ্টিশীলতার নিদর্শন রয়েছে। সাহিত্যপাঠের ব্যাপকতা, সাহিত্যবোধের রসঘনতা এবং ভাষাপরিচর্যা তাঁর গদ্য রচনায় স্বতন্ত্র স্বাদ সৃষ্টি করেছে। আবু হেনা বাংলা সাহিত্য ও বিশিষ্ট সাহিত্যিকদের মূল্যায়ন করে কিছু উল্লেখযোগ্য প্রবন্ধ লিখেছেন এবং সেগুলি তাঁর শিল্পীর রূপান্তর এবং কথা ও কবিতা নামের দুটি প্রবন্ধ-সংকলনে স্থান পেয়েছে।

প্রমথনাথ মিত্র (১৮৫৩ - ১৯১০)

ভারতে বিপ্লবী প্রতিষ্ঠান সংগঠনের গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। তিনি ব্যারিস্টার পি মিত্র নামেই অধিক পরিচিত ছিলেন। ইংল্যান্ডে পড়াশোনা করার সময়ে তিনি আয়ারল্যান্ড এবং রাশিয়ার বিপ্লবীদের কথা জানতে পারেন এবং দেশে ফিরে বিপ্লবী দল গঠনের সংকল্প করেন। তিনি ভালো বক্তা এবং ইংরেজি লেখায় দক্ষ ছিলেন।

সিগমুন্ড ফ্রয়েড (১৮৬৫- ১৯৩৯)

সিগমুন্ড ফ্রয়েড ছিলেন একজন অস্ট্রিয় মানসিক রোগ চিকিৎসক এবং মনস্তাত্ত্বিক। তিনি ‘মনোসমীক্ষণ’ (Psychoanalysis) নামক মনোচিকিৎসা পদ্ধতির উদ্ভাবক। ফ্রয়েড ‘মনোবীক্ষণের জনক’ হিসেবে পরিগণিত। মানব সত্ত্বার `অবচেতন`, `ফ্রয়েডিয় স্খলন`, `আত্মরক্ষণ প্রক্রিয়া` এবং `স্বপ্নের প্রতিকী ব্যাখ্যা` প্রভৃতি ধারণা জনপ্রিয়তা পায়।

পাবলো নেরুদা (১৯০৪ – ১৯৭৩)

পাবলো নেরুদা ছিলেন চিলিয়ান কবি ও রাজনীতিবিদ। তাঁর প্রকৃত নাম ছিল নেফতালি রিকার্দো রেয়েস বাসোয়ালতো। পাবলো নেরুদাকে বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ও প্রভাবশালী লেখক মনে করা হয়। তাঁর রচনা অনূদিত হয়েছে একাধিক ভাষায়। নেরুদার সাহিত্যকর্মে বিভিন্ন প্রকাশ শৈলী ও ধারার সমাবেশ ঘটেছে।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭