ইনসাইড ইকোনমি

বাণিজ্যযুদ্ধে ভারতীয় তুলা ব্যবসায়ীদের পোয়াবারো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2018


Thumbnail

চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের প্রভাব পড়েছে এবার ভারতের ওপর। তবে এতে ক্ষতি নয়, বরং লাভই হচ্ছে। যুক্তরাষ্ট্র ও চীনের পাল্টাপাল্টি শুল্কারোপকৃত পণ্যের তালিকায় তুলাও রয়েছে। চীনা আমদানিকারকদের কাছে তুলা আমদানিতে যুক্তরাষ্ট্রের বিকল্প হিসেবে ভারত লাভজনক উৎস হিসেবে বিবেচিত হচ্ছে। খবর ফিন্যান্সিয়াল এক্সপ্রেস এর।

ভারতে উৎপাদিত ও রপ্তানি হওয়া তুলার গুণগত মান তুলনামূলক ভালো বলে মনে করছে চীন। এছাড়া ভৌগোলিক নৈকট্যের কারণে পরিবহন ব্যয় কম লাগায় ভারত থেকে তুলা আমদানি চীনার পক্ষে বেশ লাভজনক। এসব কারণে আসছে নভেম্বর-জানুয়ারির মধ্যে ভারত থেকে প্রায় ১২ লাখ বেল তুলা আমদানির বুকিং দিয়েছেন চীনা আমদানিকারকরা।

দুই বৃহৎ অর্থনৈতিক দেশের এ শুল্কারোপকে সুযোগ হিসেবে দেখছেন ভারতীয় ব্যবসায়ীরা। এ সুযোগ কাজে লাগিয়ে চীনের বাজারে নিজেদের অবস্থান আরো পোক্ত করে নিতে চাইছেন তারা। এ ধারাবাহিকতায় ২০১৮-১৯ বিপণন মৌসুমে ভারত থেকে চীনে তুলা রপ্তানি আগের তুলনায় পাঁচ গুণ পর্যন্ত বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে ভারতের বাজারে রপ্তানিযোগ্য তুলার দাম বাড়বে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

এদিকে প্রতিকূল আবহাওয়ার কারণে ভারতে তুলা উৎপাদন আগের তুলনায় কমে যেতে পারে বলে আশঙ্কা করছেন খাতসংশ্লিষ্টরা। তবে চীনে তুলার বাড়তি রপ্তানি চাহিদা বজায় থাকবে। কাজেই সীমিত উৎপাদন ও বাড়তি চাহিদার কারণে ভারতে রপ্তানিযোগ্য তুলার দাম আকাশ ছুঁতে পারে বলে মনে করছেন পণ্যবাজার-বিষয়ক বিশ্লেষকরা। শুধু চীন নয়, বরং বাংলাদেশ ও ভিয়েতনামের আমদানিকারকদেরও তুলনামূলক ভারত থেকে তুলা আমদানি করতে বেশি অর্থ গুণতে হবে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭