কালার ইনসাইড

ক্যানসার কেড়ে নিল বলিউড পরিচালকের প্রাণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2018


Thumbnail

বলিউড পরিচালক কল্পনা লাজমি ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেছেন। রোববার ভোরে মুম্বাইয়ের ধিরুভাই আম্বানি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। কল্পনা দীর্ঘদিন ধরে কিডনি ক্যানসার ও যকৃতের সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। ভারতীয় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন তাঁর ভাই দেব লাজমি।

কল্পনার আরেক পরিচয় তিনি কিংবদন্তি সংগীতশিল্পী ভুপেন হাজারিকার দ্বিতীয় স্ত্রী। ১৯৮০ সালে থেকে ভুপেন হাজারিকার সঙ্গে একই ছাদের নিচে থাকা শুরু করেন তিনি।

ভারতের মুম্বাইতে ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন কল্পনা লাজমি। পড়াশোনা করেছেন মনোবিজ্ঞান বিষয়ে। চলচ্চিত্রের প্রতি আগ্রহ থেকে পরিচালক শ্যাম বেনেগালের সহকারী হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। এরপর নিজেই নামেন পরিচালনায়। শিল্পগুণ সমৃদ্ধ নারীবাদী ছবি নির্মাণের জন্য তাঁর খ্যাতি ছিল। ‘রুদালি’, ‘সিঙ্গালি’, ‘দমন’, ‘এক পাল’ এমন বহু ছবিতে নারী অধিকারের বিষয় তুলে ধরেছেন কল্পনা। এছাড়া বেশকিছু ছবিতে চিত্রনাট্যকার ও প্রযোজক হিসেবেও কাজ করেছেন।

কল্পনা লাজমির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বলিউড তারকারা। এর আগে তাঁর ক্যানসারে আক্রান্ত হওয়ার খবরে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন আমির খান, সালমান খান, করণ জোহর ও আলিয়া ভাটের মতো প্রথমসারির বলিউড তারকারা।

সূত্রঃ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলা ইনসাইডার/ এইচপি     

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭